Wednesday, October 4, 2023

অপাঙক্তেয়

তাড়া খেতে খেতে সময় বদল করেছি 
হাতের তালুতে ছুঁয়ে আছে খুনি রক্ত,
সময়ের পায়ে গামবুট, তার ফোঁকলা দাঁতে লেগে আছে অনেকটা পথ, 
বাইরের পৃথিবীতে তখন বেহায়া বৃষ্টি
৷ ৷৷৷৷ মন কেমনের বৃষ্টি।।।।। 
কান্না পাচ্ছে অকারণে । 
.
জানি আমার কবিতারা অপাঙক্তেয় তোমার কাছে
জানি দু:খী নদী যেদিকে বয়, পিঠ থাপড়ায় সকলে 
জলের  তরলতা সকলে বোঝে,বুঝতে চায়
কিন্তু জলের গভীরে কষ্ট ? 
শুধু বেওয়ারিশ জানে
এই রহস্যময় শহরের জানলায় লুকোনো একটা জঙ্গল 
কতগুলো হলদেটে চোখ তাড়া করে। 
    অপরাধ  ? 
.
আমি ছুটতে থাকি খালি পায়ে, খালি গায়ে তুমুল বৃষ্টিতে
শহরের পানশালাতে তখন  ভরে ওঠে অবধারিত মাতলামিতে 
ওয়েটার এসে দাঁড়ায় আমার কবিতার পাশে 
আমি তাকে বোকার মতো প্রশ্ন করি তুমি আসবে কিনা ? 
ওয়েটার হাসতে থাকে 
বলে বাবু অনেক রাত 
বাইরে খুব বৃষ্টি হচ্ছে শহরে,
আমি কাঁদতে থাকি, কারণ জানি আমার কবিতারা  অপাঙক্তেয় তোমার কাছে। 
.
অপাঙক্তেয়
... ঋষি 


No comments:

Post a Comment

সময়ের বুক

নিঃসঙ্গতার কাছে আছে প্রত্যুত্তর  সত্যি তো ফিরে আসা যায় না  প্রেমিকা লিখলেই আমি নদীর কাছে দাঁড়াই , কাল্পনিক সংলাপে নদীর জল কখন যেন হৃদয় ভাষায়...