Saturday, August 12, 2023

এক স্বপ্নের নাম স্বপ্নদীপ


আমি কোন প্রতিক্রিয়ার কথা বলছি না
আমি বলছি একটা সত্যি যখন চিৎকার করে
তখন আমাদের মত মানুষ কি করে? 
মানুষ, চুপ জনতা
আর নিশ্চুপ স্বপ্নদীপের নিথর শরীর। 
.
উল্টে তাকাবেন প্লিস
পায়ে না, হাতে ভর দিয়ে হাঁটুন, 
মাথাটা মাটির কাছাকাছি, 
ধরি এক স্বপ্নের নাম স্বপ্নদীপ। 
শুনুন বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থেকে পড়া ছেলেটার স্বপ্নদীপ, 
ধরি আমার, আপনার সন্তানের নাম স্বপ্নদীপ
শুনুন র‍্যাগিংএ  আক্রান্ত সেই রক্তাক্ত মৃত শরীরটার নাম স্বপ্নদীপ।
.
চুপ থাকবেন, এখনও চুপ 
ক্রিং, ক্রিং আপনার বোধহয় মুঠোফোনটা বাজছে
হ্যালো!! কে বলছেন? 
- হ্যা আমি স্বপ্নদীপ, আমাকে নিয়ে চলো এখান থেকে  
- কেন? 
- ওরা ভাল্যো না, নিয়ে চলো, আমি সমকামী নই৷ 
চিৎকার, চিৎকার, চিৎকার 
এখনো চুপ, চুপ জনতা। 
.
এক স্বপ্নের নাম স্বপ্নদীপ
.. ঋষি


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...