Sunday, April 17, 2016

একটা পক্ষীরাজ

একটা পক্ষীরাজ
................ ঋষি
================================================
আমাকে একটা ঘোড়া দিবি ?
পক্ষীরাজ  নিজের ভিতর।
এই  শহরের রাজপথ দিয়ে ছুটে চলা সেই অশ্বমেধের ঘোড়া
কে আটকাবে আমায়
আমার তো তুই ছাড়া সবটাই গতিহীন
একটা ঘোড়া দিবি আমাকে ?

এক ফালি হেসে বলবি
আমি তো বারংবার প্রেমে পরি ভাবনার আর যাতনার।
আর আমি বলবো
কেমন আছিস এখন ?কি হয়েছে ?
তুই হাসবি আবার , তোর  চোখের পাতায় জল
কোনো উত্তর নেই
চুপ করে যাবি।

এই ভাবে একদিন আমার অশ্বমেধের ঘোড়া  তোর দরজায়
সেদিন যানজট থেমে যাবে।
তুই নেমে আসবি জীবনের জড়ানো সিঁড়ি বেয়ে
আদিম আকাঙ্খায়।
আর আমি হাসবো ,সাঙ্গ হলো ভাঙ্গা গড়া খেলা
এক জ্যোত্স্নায় আবার ঘর
আর ঘোড়া জীবন ছুটছে।

আমাকে একটা ঘোড়া দিবি ?
সমস্ত জীবনের ভগ্নাংশ জুড়ে আবার ফিরে যাওয়া।
আমি ছুটছি ঘোড়ার পিঠে করে
আর তুই হাসছিস।
আমার তো জীবনের পথ হারিয়ে যাওয়া
আর তোর ফিরে দেখা একা বিছানায়।   

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...