Wednesday, April 19, 2017

এই জীবন

এই জীবন
.............. ঋষি
==============================================
একটা আগুন লেগে আছে বুকে
বয়সের রাস্তায় দুচারটে মাথার চুল সাদা উড়তে থাকা খৈ।
তাতে কি ,
বদলানো বিকৃত সময়ের অবহেলায়।
ক্রমশ মানুষ হারানোর শোক আমাকে পেয়ে বসছে
পেয়ে বসছে মাথার ভিতর একটা  সাদা পায়রার ওড়াওড়ির।

বাকুমবাকুম
আমি কি তবে ক্রমশ হারিয়ে ফেলছি নিজেকে।
স্নানের ঘরে নিজের দিকে তাকিয়ে হাসি লাগে  না হে মানুষের মতই দেখতে বটে
পথ চলতি মানুষেরা সম্ভোধন করে
চিনতে পারি নিজেকে।
বদলানো সময়ের আয়নায় নিজের ভিতর  একটা সক্রেটিসকে মরতে দেখি
মরতে দেখি প্রতিদিন না খেতে পাওয়া শৈশবের দিনগুলো।
শহরের আভিজাত্যে অবাক চোখে দেখি একটা লোভ লেগে গেছে মানুষের কামনায়
ছুটতে ছুটতে  পালিয়ে বেড়াই
হঠাৎ দেখি চলন্তিকা তুমি হাসছো , হঠাৎ প্রেমের ঝলক দেখি।
তোমার নরম ঠোঁটের ওমে হঠকারী হৃদয়ের ওম ,
কত বয়েস সেই প্রেমিকার , একুশ বছর
প্রেসার এবং সুগার লেভেল, যাকগে সেসব, যেমনি হোক ।

একটা আগুন লেগে আছে বুকে
বর্ণবিদ্বেষ ,নারীশিক্ষা ,নারী লাঞ্ছনা ,শিশু শিক্ষা ,শৈশব শোষণ।
বুকের ভিতর ওপর সমুদ্র কাঁদতে থাকে
এক বিশাল ঢেউয়ের আঘাতে ছিটকে আসে একটা সাদা পায়রার মৃত শরীর।
কিন্তু বাকুমবাকুম থেকে যায় বয়স পেরিয়ে মুষ্টিবদ্ধ দুহাত আমার, বুকের মধ্যে বাঁচার অভ্যেস
চিৎকার করতে থাকে হাই........ এই জীবন। 

No comments:

Post a Comment

মাংসাশী

. তোমার কোমরের নিচে তিল দেখে  প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও , তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর  ঘরের থেকে পরের ঘরে আকাশ...