Wednesday, April 26, 2023

হাইওয়ে

 হাইওয়ে 

... ঋষি 


মানুষের নিজস্বতা হলো নিঃসঙ্গতা 

মানুষের ছবির দেওয়ালে বর্তমান অনুভূতিগুলি চলমান শহর,

একটা বড়ো হাইওয়ের ওপর সকলের কাটানো জীবন 

কিছুটা মাইলস্টোনের অপেক্ষা 

কিছুটা জলের মতো গড়িয়ে নামা তৃষ্ণা 

আসলে প্রতিটা মানুষের বাঁচাগুলো নির্ভরশীল বড়। 

.

ইচ্ছে ছিল দেওয়াল বেয়ে কুমড়ো লতার মতো বাঁচি 

ইচ্ছে আছে শেষটুকু গল্পের বাইরে বাঁচি ,

সিনেমার পর্দার জিতে যাওয়া সেই হিরো আসলে জীবন 

আর হেরে যাওয়া ভিলেন সেও কখন যেন জীবন 

চলন্তিকা বলে একটা কয়েনের দুটো দিক 

কিন্তু মানুষের জীবনের সবটাই নিজস্বতা। 

.

আমি গণেশ পাইনের ছবি আঁকতে পারি না 

আমি ভীমসেন জোশীর মতো জীবনের উচ্চারণ পারি না ,

আমার রামকিঙ্কর বেজের মতো বিখ্যাত কোনো স্থাপত্য নেই 

আমার পি সি সরকারের মতো ভ্যানিশ করার জাদু নেই। 

আমি নিতান্ত সাধারণ একটা জীবন 

যার কাছে শব্দরা সব সৃষ্টির কবিতায় স্পর্শ বৃষ্টি করে 

যার কাছে অনুভূতিগুলো বুকের ভিতর পাথর খোদাই করে ,

ফুটে ওঠে ক্রমশ আগুনে পোড়ানো মূর্তি  

ক্রমশ জীবন্ত ,

ক্রমশ আরো ,আরো কড়া বাস্তব। 

স্বপ্নগুলো ক্রমশ ভেঙে যায় 

যন্ত্রণারা একলা দাঁড়িয়ে থাকে হাইওয়ের ধরে পিচ রাস্তায় ,

হাজারো অপেক্ষা বাড়তে থাকে ,কমতে থাকে ,মিশতে থাকে 

শুধু স্মৃতিগুলো ধুলো ওড়ায় জীবনের হাইওয়েতে

তবু জীবন জীবনের অপেক্ষায় । 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...