Sunday, April 30, 2023

মোদের গরব, মোদের আশা

মোদের গরব, মোদের আশা

.... ঋষি 

.

কানাইলাল নিয়োগী, চণ্ডীচরণ সূত্রধর, হিতেশ বিশ্বাস

না মশাই নামগুলো শোনেন নি নিশ্চয় ,

কি দরকার বলুনতো ?

কে মরলো ?কেন মরলো?কিসের ভাষা?কোন ভাষা ?

সবটাই কেমন হিসেবের বাইরে 

বরং আপনি ১৯ শে মে খবরের কাগজে পড়বেন আজ ভাষা দিবস । 

.

১৯ মে একটা দিন নিশ্চয়,সেদিন ভাষা দিবস  

এবার  নিশ্চয় প্রশ্ন করবেন ভাষা দিবস সেটা আবার কি  ?

সত্যিই তাই, 

যে সভ্যতায় বাংলা ভাষা একটা মুখ থুবড়ে  পড়া হারানো যোগাযোগ মাত্র 

যে সভ্যতায় আগামী প্রজন্ম পাশ্চাত্যের দীক্ষায় দীক্ষিত 

সেখানে ভাষা দিবস ?

সে তো এক হাসির খোরাক। 

.

আমি কবিতার কথা জানি ,আমি ভাষার কথা জানি 

আমি জানি "মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!"

আমি জানি প্রতুল মুখোপাধ্যায়কে 

আমি শুনি তার গান " আমি বাংলায় গান গাই। "

প্রশ্ন করবেন না কেন ?

কারণ আমি আমার মায়ের শরীরে আজও পাই ভালোবাসার গন্ধ

আজও পাই মাতৃত্বের স্নেহ ,

তাই আমি কোনো ভাষাকে অসম্মান না করে চিৎকার করে বলতে পারি 

আমি বাঙালি ,বাংলা ভাষা আমার গর্ব।






No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...