Saturday, September 3, 2016

উষ্ণতার শিহরণ

উষ্ণতার শিহরণ
................. ঋষি
===================================================
শুধুমাত্র উষ্ণ হবো বলে
বাইরে বৃষ্টির সাথে ভিজতে থাকা শরীরে থার্মোমিটার।
জানলার বাইরে ,এমন কি দৃষ্টির বাইরে
কয়েকশত প্রশ্ন চকচকে কোনো শেষ না  হওয়া নাগরিক রাজপথ ,
আজ ভিজে যাবে সবুজ প্রান্তর
প্রতিবার কথা বলার পর আমি যেন উষ্ণতার শিহরে।

মেঘে মেঘে কথা বলা বাকি
কিংবা, বাকি আজও চৌম্বকীয় তথ্যের ভিজে বিবরণী নকশা।
জল ছুঁয়ে গেলে যেটুকু টানাপোড়েন সে তো তৃষ্ণা
তার সবটাই একটা তরঙ্গের মত আলোড়িত কোনো অন্য দ্রোহে।
ছড়িয়ে পড়ছে ক্রমশ
নিদ্রাহীন সময়ের শেষ না হওয়া যাত্রী।
প্রশ্ন করে ঈশ্বরকে ?
গন্তব্য কই ? কোথাই শান্তি ? কোথাই শেষ ?
শান্তি সে তো ডিকসানারির ভাঁজে ক্লান্ত অপলক চেয়ে থাকা।

শুধুমাত্র উষ্ণ হবো বলে
প্রতি ফোঁটা ঝরে পড়বার পর আমি চাতকের শেষ না প্রার্থনা।
প্রতিদিন আমি তোমার সাথে বাঁচি
জানলার বাইরে অবিরত ঝরতে থাকা ইচ্ছাগুলো সব আদর।
আজ ভিজে যাবো নিজেকে হারানোর অন্তরে
প্রতিবার তোমাকে ছোঁয়ার পর যেন বাঁচার আলোড়ন।

No comments:

Post a Comment

মাংসাশী

. তোমার কোমরের নিচে তিল দেখে  প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও , তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর  ঘরের থেকে পরের ঘরে আকাশ...