Thursday, October 10, 2024

ভালোবাসার চারাগাছ



ভালোবাসা চারাগাছের মত, নিয়মিত জল দিতে হয়
যত্ন করতে হয়, তবে গাছে ফুল আসে, পাখি আসে
একটা ভাবনার গাছ বেড়ে উঠতে উঠতে 
কখন যেন প্রৌঢ়, 
তারপর কেউ একটা মরে 
মাটিতে মিশে যায়, নতুনের অপেক্ষায়। 
সত্যি তাকে যখন ভালোবাসবো তখন স্পর্শ চাইবো 
স্পর্শ মানে আদিমতা নয়
একটু আঙুলে আঙুল খেলা,একটু খুনসুটি
একটু গায়ে ঠেস দিয়ে বসা,
একরকম শরীর কিন্তু আবার শরীর ও না
একটু ওম, মিশে থাকা। 

তাকে যখন চাইবো সে হয়তো কাছে নেই 
পাগলের মত খুঁজবো, শব্দে, কবিতায়, গন্ধে,স্মৃতিতে
তাকে যখন চাইবো তখন বিছানা ভিজে যাবে উত্তাপে ভাবনারা পাহাড়ের ঢাল বেয়ে নামবে উপত্যকায়
দুটো শরীর মিশে যাবে, সৃষ্টিতে,কল্পনায়
ছবি আঁকবো এক যন্ত্রনার নিরসনের। 
.
ভালোবাসায় একটা বারান্দা আছে
যেখানে বসে গল্প লিখবে,গান করবে, আবৃত্তি
চুপটি করে দেখবো তোমায় মুগ্ধতাই
যেখানে বসে সে নাটক পড়বে, অভিনয়ের রিহার্সাল
আমি  কবিতা লিখবো, ছবি আঁকবো 
ভালোবাসাই সেটাই স্পেস বস। 
.
ধরো অনেক রাতে, একটা কবিতা লিখলাম
তাকে ঘুম থেক তুলে বল্লাম 
শোনো সে চোখ কচলে, বিষ্ময় ভরা দৃষ্টিতে তাকাবে
কবিতা শুনবে আমার, শুনবে
তারপর হয়তো জড়িয়ে ধরে বলবে আমার পাগল কবি
ভালোবাসা সেদিন নদী হবে, হবে গভীর। 
.
ভালোবাসলে সে মা হবে
আমার খুব জ্বর, আমি তার কাছে যেতে পারছি না
ভীষণ ছটফট করছি,
অথচ সে আমার মাথায় জলপট্টি দিচ্ছে
সে আমার গায়ে মাথায় হাত বুলিয়ে দিচ্ছে
আমার উপলব্ধি, সে আছে সবসময়, কাছে। 
.
খুব অভিমান, কথা নেই
রবি ঠাকুর তো আছেন ,আছেন জয় গোস্বামী
আসলে সত্যি হলো 
কোনরকম  স্কেলে ভালোবাসা মাপা যায় না
ভালোবাসার চারাগাছটা বড় হয় একই মাটিতে 
তারপর কেউ একজন মরে,কিংবা দুজন, 

.
..... কিন্তু ভালোবাসা বেঁচে থাকে। 
.
ভালোবাসার চারাগাছ
... ঋষি 

No comments:

Post a Comment

সময় এলে বোঝা যায় আয়নারা ও কত একা কাঁচের পারদের পিছনে মুহুর্তগুলো ছটফট করে গল্পগুলো বহু পুরাতন,      তবু ঘেঁটে যাই বারংবার আমি যখন গল্পের চরি...