Friday, June 17, 2016

অনন্ত দরকারী

অনন্ত দরকারী
.................... ঋষি
==============================================
পায়ে পায়ে পা মিলিয়ে হাঁটছি জীবন
তোকে বলা হয় নি তুই কতটা সুন্দরী ,কতটা গোলাপের সুবাস।
সকলে শুধু কাঁটায় হেঁটে চলি
কেউ কেউ আমার মতো বেঁচে থাকে গোলাপের ভাবনায়।
যেখানে রক্তাক্ত হওয়া জরুরী
আবার বেঁচে থাকাটা  খুব দরকারী।

সভ্যতার চাদর মুড়ে ,স্ট্যাসের অনন্ত বুলি আঁকড়ে
তুই যেমন কবিতার পাতায় লাল।
ঠিক তেমনি আমি শহরের পথে কোনো পথ হারানো পথিক
পাগলের মতো চিৎকার করি জীবনের নামে।
আমি জীবনের কবিতায় মৃত্যুর কোনো আদিম আসামী
যেমন আদম আর ইভের বিষফল।
যদি কোনোদিন আমি বাঁচার মানে ভুলে যায়
যদি কোনোদিন নিঃশ্বাসে আমি খুঁজে  পাই অক্সিজেন বোমা।
সেদিন বিস্ফোরণ হবে
ঘরের বাইরে ,ঘরের ভিতর পুড়তে থাকা জীবনগুলো
সত্যি মানুষ হবে বেঁচে থাকাতে।

পায়ে পায়ে পা মিলিয়ে হাঁটছি জীবন
তোকে বলা হয় তোর পাঁজরে আটকানো আমার জীবন কাঠি।
সকলে তো আমরা একলাই হেঁটে চলি
কেউ কেউ আমার মতো কবিতার প্রেমে পরে ,তোর জীবন ।
তারপর অবিরত রক্তক্ষরণ
কিন্তু জীবন হাঁটে ,পিছলে পরে আবার উঠে দাঁড়ায়। 

No comments:

Post a Comment

নষ্ট সংসার

একড়া জীবন বোধের উপর দুদন্ড দাঁড়াই অদ্ভুত প্রত্যাশা,চুপ করে থাকি সম্পর্কের মিথ্যা লেখা বইগুলোর উপর সহজপাঠ অ, আ,ই,ঈ বর্ণগুলো সব ছটফট করে, কবিত...