Saturday, February 4, 2017

স্পন্দন

স্পন্দন
............. ঋষি
=============================================
অনেককিছু বলার ছিল জানো
ডাইরির পাতায় ক্রমশ ফ্যাকাসে জীবন আঁকাবাঁকা বন্ধুরতা।
সময়ের ক্যাকটাসে ক্ষতবিক্ষত দৈনন্দিন
এটা কি জীবন ?
আমি তো মৃত্যুর আগে মরতে রাজি নই
তবে জীবন কেন শুধু যাপন আর বেঁচে থাকার নামান্তর।

এই সব প্রশ্ন তোলা থাকে
তোলা থাকে জীবিত কিছু ইচ্ছা ভাঙা শবঘর।
আকাশের তারারা সাক্ষী থাক
কিছু আদিম মুহূর্তের।
ঠিক ততটুকু বেঁচে থাকা দৈন্দিন বেয়ে নামুক নিজেদের চানঘরে
সেই স্নিগ্ধতা মাখা স্পর্শের আদর
এইভাবে ফুরোতে ফুরোতে একদিন
কোনো স্বপ্নের জ্বরের মতন পারদে বাড়তে থাকুক দুর্বলতা
চলন্তিকা তুমি আরো গভীর হও
আরো বেশি রক্তে ,আরো আমার বেঁচে থাকায়

অনেককিছু বলার ছিল জানো
ডাইরির পাতার শব্দগুলো লাইন দেওয়া মালগাড়ি।
তোমার আমার দূরত্বের ইস্পাতের পাতে অসংখ্য প্রলোভন
কিন্তু বাঁচা একসাথে।
আমি তো কখন  মৃত্যুর আগে তোমাকে ছুঁই নি
শুধু প্রতিবার আমার শরীরে আগাম তোমার স্পন্দন। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...