Sunday, February 19, 2017

তোমার চোখে

তোমার চোখে
............. ঋষি
===========================================
ফেলে আসা বেলা
তোর বসন্ত ছোঁয়া পলাশ ফুল।
সারা পথ জুড়ে শুধু আঁকাবাঁকা অজস্র মোড়
বসন্ত এসেছিলে হয়তো।
নিজের আবির্ভাবের আবিরের রঙে জীবনের স্পর্শ
সময় গেলো ,কিন্তু রং ?

বেআব্রু জীবনের অজস্র স্পন্দন
কান পেতে শোনা বুকের অলিন্দে সম্পর্কের নাম।
সিম্ফনিতে বাজতে থাকা অজস্র স্পন্দন
তোমার নামটা আমার প্রিয় চলন্তিকা।
তোমার স্পন্দনটা আমার ভীষণ প্রিয়
আর প্রিয় আমার মৃত্যু তোমার  স্পন্দিত  স্পর্শের আগুনে
আগুনের গনগনে তাপে।
বারংবার ভালো লাগে রাঘবের কলাস্যিকাল বেসে গাওয়া
তোমার চোখে আমি আমার মরণ দেখেছি।

ফেলে আসা বেলা
সেই মেয়েটা পথ হাঁটছে পলাশ পাড়িয়ে।
দুপাশে রাস্তার অজস্র স্পন্দিত নীরবতা ফিসফিস এখন
বিকেলে আলোয় মন নিংড়ে স্পর্শ।
বড়ো  শোনাতে ইচ্ছে করছে গানটা তোমার খুব কাছ থেকে
তোমার চোখে আমি আমার মরণ দেখেছি। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...