Sunday, April 21, 2024

ঈশ্বররূপী


কবিতা থেকে মৃতদেহে 
বেঁচে থাকার অভিজ্ঞতা থেকে কবিতা আর 
আর কবিতার বলতে চাওয়া সময় 
একটা মৃতদেহের কবিতা ,
তুমি সত্য না আংশিক ,তুমি সত্য না অবয়ব 
জন্মের থেকে মৃতদেহের কবিতা তোমার থেকে শেখা। 
.
হাতের উপরে ভালোবাসার হাত আজও প্রাসঙ্গিক 
কিন্তু ভালোবাসা ?
আমি কাকে বলছি 
কিসের দুঃখের প্ৰকাশ আজ  মৃত্যুর তিন বছর পর  ?
ছোটোখাটো মধ্যবিত্ত চশমা পড়া টাকমাথা ভদ্রলোক অনেকেই আছে শহরে 
কিন্তু কলম 
কিন্তু কলমের দোষ কজনের 
কজনের সত্যি বলার রোগ ?
.
আমি ঈশ্বরের কবিতায় আলাদিন খুঁজেছি 
আমি তোমার মধ্যবিত্ত কবিতা থেকে শব্ধহীন হতে শিখেছি 
লিখতে শিখেছি আয়ু ,
আমি তোমার কাছে শিখেছি কিভাবে নষ্ট হতে হয় 
কিভাবে ঈশ্বরকে বলতে হয় 
সব "নষ্ট হয়ে যায় প্রভু, নষ্ট হয়ে যায়।"
জানি তোমার নাম 
অথচ এও জানি তোমার  কোনো নাম তো নেই, নৌকো বাঁধা শুধু 
তোমার কোনো ধর্ম নেই
যা কিছু তোমার  চার পাশে ছিল
সমস্তটাই নির্বাসন,
জানি এ শহরের নির্বাসিত ঈশ্বর আজ আর নেই 
তবে রয়ে  গেছে  কিছু বহিরাগত 
যারা আমার মতো তোমাকে কবিরূপে ঈশ্বর মানে 
মাথা নিচু করে বলে " কমরেড তোমাকে সেলাম "। 
.
ঈশ্বররূপী 
... ঋষি 
.

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...