Wednesday, April 24, 2024

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই
আমি তুমি হয়ে যাই
তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম
কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি 
হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল, কড়াইয়ে তেল 
সবকিছু হিসেবমত হয় না আমার মত অনভ্যস্ত হাতে
শুধু মন লিখে ফেলি কবিতার পাতায়। 
.
আমার দুপুরের কবিতায় আমি ভিজে চুল বিছিয়ে 
একটু গড়াই,
মুঠোফোনটা হাতে নিয়ে খুঁজি পুরনো বন্ধু
একটু খবর নি, কুশল বিনিময়ে,
তখন আমার কবিতার পাতায় শব্দরা আমার সন্তান 
আমার পাশে ঘুমোয়
হঠাৎ আনমনে থাকতে, থাকতে
আমিও কখন যেন ঘুমিয়ে পড়ি । 
.
বিকেলে খোলা ছাদে গিয়ে দাঁড়াই
পড়ন্ত রৌদ্র বুকে মনে করি ভালোবাসার শব্দ
পাখিরা বাড়ি ফেরে তখন, সন্ধ্যে নামে
উলু দিয়ে শাঁখ বাজাই,আমি কবিতাকে প্রণাম করি
তোমার বাড়ি ফেরার সময় হলো তবে। 
তুমি এলে চায়ের কাপটা এগিয়ে খুলে বসি দিনান্তের সংসার
কিছুক্ষন, তারপর চোয়ালে হাত দিয়ে বসি
বড্ড ক্লান্ত লাগে,কখন যেন রাত হয়ে যায় কবিতায়। 
.
তারপর সন্তানের পড়া, রাতের খাবার, আমাদের সংসার
কবিতায় মাথা রাখি, 
সারাদিনের ক্লান্তির পর কবিতার পাতার ঘুম নেই
ক্রমাগত চলতে থাকে কলম, 
কখন যেন তোমার মত কবিতাকে জড়িয়ে ঘুমিয়ে পড়ি
ঘুম ভাঙে, নিজিকে আয়নায় দেখি 
খুঁজে পাই নিজেকে আবার রোজনামচায়
কিন্তু সত্যি হলো আমার কবিতা পেলেই
আমি তুমি হয়ে যাই,আর আমার কবিতারা আমি। 
.
একটা কবিতা আমি তুমি
.. ঋষি

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...