Saturday, April 27, 2024

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই 
বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায়
চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা 
আর  সত্যি ,
বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে যাক আমার সমস্ত পাপ 
হৃদয়ের অন্ধকার  ঘরে জমুক বিস্ফোরক নিকোটিন। 
.
বহুবার চেয়েছি 
একদিন 7সেই হৃদয়ে জমা নিকোটিনে  বিস্ফোরণ ঘটুক  এই শহরে 
সেদিন আমার পচা,গলা ,ছিন্নভিন্ন মৃতদেহ থাকুক শব্দদের পাহারায় 
সেদিন " তুমি " শব্দটা কবিতা হয়ে একটা ভাইরাল হোক  শহরে, 
সেদিন সংসার পাতুক  সময়ের ঘরে কোনো বেওয়ারিশ সুখ। 
সেদিন প্রেমিক বুক পুড়ুক মৃত ম্যানিফেস্টোর  ভিড়ে
সেদিন সারা শহর জুড়ে ধর্মঘট হোক 
দেওয়ালে দেওয়ালে পোস্টার 
কোনো নোংরা রাজনীতি নয় ,কোনো বিশ্বাসঘাতকের খুন নয় ,
শুধু মানুষ ,শুধু আলো 
আরো আলোর  ..........জন্য । 
.
একটা ম্যাজিক ,একটা চৈতন্য 
কিছুটা শব্দ নিংড়ে তোমার কানে পৌঁছোক আমার কবিতা 
কোনো মঞ্চ নয় ,কোনো আবৃত্তি নয় ,কোনো কণ্ঠ নয় 
কোনো কবিত্ব নয় ,কোনো কবিতার বই নয় 
শুধু তুমি ,
শুধু তুমি সেদিন এক ফোঁটা কবিতা লিখো তোমার চোখের পাতায় 
সেদিন না হয় বুঝো আমায় 
বুঝো সময়ের থেকে সত্যি কবিতা ঈশ্বরও লিখতে পারেন না 
পারেন না করতে ম্যাজিক 
" আ লো "।  
.
এইটুকু আলোর জন্য  
... ঋষি

No comments:

Post a Comment

মাংসাশী

. তোমার কোমরের নিচে তিল দেখে  প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও , তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর  ঘরের থেকে পরের ঘরে আকাশ...