Wednesday, April 24, 2024

ওয়েল পেইন্টিং

কথাগুলো জটিল নয়, শুধু যন্ত্রনার
আসলে আমার মধ্যে কতটা আমি এখনও অজানা
আর অজানা শব্দটা সত্যিএকটা রোগের নাম,
এ ঠোঁটের তৃষ্ণা নিয়ে ক্রমাগত মহামারী সময়
অথচ স্মৃতির সিঙ্গেল মগের ঠোঁটে তোমার ঠোঁট
এক অপরুপ নির্লোভ পেইন্টিং
যেখানে নিখোঁজ এই গোলক, এমনকি আমাদের উপস্থিতি। 
.
যেদিন কুরুক্ষেত্রকে তুমি বলে জেনেছি
সেদিন দু:খ থেকে হেঁটে গেছি ভালোবাসার ষড়যন্ত্রে, 
তারপর মুগ্ধতার স্যাটেলাইট, তুমি আলো, আলোকবর্ষ
নির্বাসনে আমি,
আজ ঈশ্বর এবং স্মৃতি
দুটোকেই ওয়েলপেইন্টিং এ ফুটিয়ে তুলছি নিজস্ব  কারাগারে
যেখানে তুমুল প্রেমিকের বুকে মুহুর্তরা রঙিন। 
.
আমাকে কিনে নিয়েছো তুমি বহুদিন
সবকিছু এই শহরে ধোঁয়ার মতই একতরফা
আমি স্নান সেরে পাখি হচ্ছি মুহুর্তে 
আর পরমুহুর্তে দুষন ফেরৎ তোমার উপস্থিতি পাখির পালক 
এই হারাচ্ছি, জড়িয়ে ধরছি,
তুমি যুক্তির বারান্দায় তোমার প্রিয় ফুল 
আর আমি লোডশেডিংএ তোমার শরীরে ঘাম 
গড়িয়ে নামছি,আটকে যাচ্ছি তোমার বুকের ফাঁকে।
আমি এগিয়ে যাচ্ছি কারন তুমি যাচ্ছো আমার সাথে
আমি পিছিয়ে যাচ্ছি কারন তুমি দাঁড়িয়ে 
তোমার সমস্ত অবয়বের গন্ধ নিয়ে জড়িয়ে ধরছি নিজেকে
এগিয়ে আসছে ঠোট
বুঝতে পারছি
একটা সম্পুর্ণ পেইন্টিং এর বাইরে দাড়িয়ে আমি লোকটা 
পাগল ও প্রেমিক। 
.
ওয়েল পেইন্টিং
.. ঋষি 



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...