Tuesday, May 17, 2022

অ নি র্বা ন

অ নি র্বা ন
.. ঋষি 
রহর্ষ তুমি চ্যালেঞ্জ ছুঁড়ে দিলে হিরোগ্লিফিক লিপিতে
আমি মেনে নিলাম ইতিহাস, 
ইতিহাস যদি কবিতা লেখে
তবে মিশরের শেষ সম্রাট শুয়ে থাকবো নিতান্ত সময়ে
আমি সময় লিখতে পারি 
কিন্তু বদলানো কবিতায় লিখতে পারি না বালির শহর।.
.
একমুঠো মাটি গলে যায় বৃষ্টি হলে
আর বালির শহর শুকিয়ে যায় অনবরত নীলনদে
তুমি বলো বৃষ্টি তো নিয়ম করে আসে 
কিন্তু বৃষ্টির কবিতায় নিয়ম কোথায় 
সে যে শব্দসুখ
সে যে মনের দুঃখ
আমি তুমি ব্রাত্য আজকের কবিতায়। 
.
রহর্ষ এটাই তুমি ঘৃনা খোঁজ 
আমি খুঁজি কবিতার পাতায় ফিরে আসা জীবন
আমি তফাৎ খুঁজি না
খুঁজি না টাইম মেশিন
লিখতে ইচ্ছে হয় দিনগুলো মোর সোনার খাঁচায়। 
আমি রবি ঠাকুর লিখতে চাই নি 
লিখতে চেয়েছি একটা গল্প 
যেখানে বাঁচতে চাওয়াটা অবাধ্যতা 
যেখানে একলা থাকাটা কবিতা
আর আমি 
শুধু এক অনির্বান যে ঈশ্বরের স্তবকে লিখে দি 
রহর্ষ শুধু একটা নির্বান। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...