Friday, May 7, 2021

শব্দের ধাঁধা



শব্দের ধাঁধা 
.. ঋষি 
ভ্রমণের গল্প লিখতে আমার কোনদিন ভালো লাগে নি
ভ্রমণের গল্প বলতে আমার কোনদিন ভালো লাগে নি
আমি মানুষের গল্প লিখি, খেটে খাই 
আমি হাঁটি, হেঁটে যাই 
মানুষ আর তাদের অযাচিত ভালোবাসার গল্পে।
.
গোভিন্দপুর গ্রামের সেই  বৃদ্ধা মহিলার কথা আমার মনে পড়ে
যার ছেলে শহরে গেছে, কিন্তু ফিরে আসে নি, 
আমার মনে পড়ে গোপন শর্মার কথা
যিনি স্ত্রীকে হারাবার দুবছরের মাথায় বিয়ে করেছেন,
কিন্তু তার সুন্দরী স্ত্রী আজকাল রাত হলেই 
পাগলের মতো হাসে। 
.
যার সাথে মুর্শিদাবাদের সীমান্তে সীমান্তে ঘুরে আমি ইতিহাস শিখছি 
সে বলে ইতিহাস কখনো বদলায় না,
চলন্তিকাও একই কথা বলে
অথচ আমি বিশ্বাস করি ইতিহাস কখনো থামতে শেখে নি
সময়ের বালিঘরে তাই পরিবর্তিত ইতিহাস। 
 আমার কাছে ভ্রমণ মানে চীনের প্রাচীর,  আইফেল টাওয়ার বা তাজমহল নয়
তা হল আইফেল টাওয়ারের নিচে দাঁড়ানো মানুষের গল্প, 
হিমাচলে হঠাৎ দেখা হওয়া অচেনা সময়ের মানুষ ,
 চীনের ফুটপাতে সেই একলা দাঁড়ানো সেই ভিখীরির গল্প। 
 আমার প্রায়শই মনে হয় ৯০ ডিগ্রি  নটে যদি আমি ঘুড়ি ওড়াতে পারি 
তবে মেরুদণ্ড  প্রশ্ন করবে না
আমি ভ্রমণ বিলাসী না কবি 
এটা গল্প না কবিতা,
নাকি একটা শব্দের ধাঁধা 
যেখানে চলন্তিকা ইতিহাস বই পড়ছে  বারংবার 
আর আমি আবিষ্কারে মত্ত মানুষ। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...