Friday, February 4, 2022

শুধু শব্দের জন্য

 

শুধু শব্দের জন্য 

... ঋষি 


আমার সমস্ত তোমাকে দেব ঈশ্বর 

আমার হাতঘড়ি ,চশমা ,পড়ার টেবিল ,রাস্তার স্ট্রিটলাইট 

একলা বিকেল ,ঘুম ভাঙা চোখ ,এক ইচ্ছে রৌদ্র 

সকালের শিরশির ,এই শহর ,বড় ,বড় মাইল স্টোন 

আমার জামা ,জুতো ,মানি ব্যাগ ,নাটকের টিকিট 

বদলে শুধু এক রাশি শব্দ বৃষ্টি করো আমার উপর 

বদলে শুধু এক পেহলি শব্দের কাপড়ে মুড়ে দেও আমাকে 

আমি জন্ম দেখতে চাই না আর। 

.

আমার লেখার জন্য সোনার কলম দরকার নেই 


দরকার নেই কোনো নামি পত্রিকায় আমার নাম 

দরকার নেই অসহজীয়া সময়ের কাছে মাথা নিচু করার 

শুধু আমাকে মুক্তি দিও 

এই বিশাল আকাশে ,এই সময়ের যন্ত্রনায় 

অজস্র কবিতায় আর কবিতার পাতায়। 

.

সব তোমাকে দিয়ে দিতে পারি ঈশ্বর , শুধু শব্দের জন্য 

কিন্তু বিনিময়ে চলন্তিকাকে চেয়ো না তুমি 

তাহলে আমি লিখতে পারবো 

কিছুতেই চিৎকার করে বলতে পারবো না সময় আর মানুষের কথা 

কিছুতেই নিজেকে লুকিয়ে বাঁচতে পারবো না এই অন্ধকার শহরে,

শুধু শব্দ আর চলন্তিকা 

শুধু চলন্তিকা আর কবিতা 

                              বাঁচিয়ে রেখেছে আমাকে।  


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...