Thursday, November 3, 2016

নতুন সকাল

নতুন সকাল
.... ঋষি 
=======================================
কমলিকা সকাল হবে না গো ?
শীতের আগে বৃষ্টি ,মুখচোরা কোনো অগুনতি আশা
পাতা ঝরার সময় হয়ে গেলো কমলিকা
পথের বন্ধুর দূরত্ব দিয়ে পাহাড় দেখা
কানে আজও লেগে আছে পাহাড়িয়া সুর
ভুলতে পারি না কমলিকা

মনে পরে শেষ বৃষ্টির আঁচলে আমার আশ্রয়
ঠিক ওই একটুকরো আশা
আশা হাতড়ে বদলাতে থাকি রোজ এই সময়ের সাজঘরে
হাতে উঠে আসা তলোয়ার
সাঁই সাঁই হাওয়ার ঘোরাতে থাকি
কানের পর্দায় লাগে ,নিজের বীরত্বে নিজের লজ্জা
কমলিকা আমার রাজ্যপাট সব আছে
তবু আমি রাজা হতে পারি নি
এই সদ্য নামা বৃষ্টি আমাকে ভিজিয়েছে তোমার আশ্রয়ে
আমি আগুন হতে পারি নি
শুধু নিভে যাওয়া শেষ আস্ফালনে প্রদীপের বুকে
পুড়তে থাকা সলতে

কমলিকা সকাল হবে না গো
অনেক আদর করে তোমাকে আমি কমলিকা বলে ডাকি
এই আদুরে শীত শীত হাওয়ায়
দুচারটে করে শুকনো পাতা ভিজে মাটির প্রেমে
আমাকে জাপ্টে ধরে পাহাড়িয়া সুর

পাগল করে কমলিকা কোনো নতুন সকাল   

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...