Sunday, November 27, 2016

এই চোখ

এই চোখ
......... ঋষি
=============================================
চলন্তিকা তুমি চোখ বলে চেনো
আমি তাকে স্পর্শ বলি
তোমার প্রতিটা চাহুনিতে আমার কাছে অর্থ ধরা আছে
তুমি যেদিন আমার পাশে বসে ডুবে গেছো কোনো আদিম ইচ্ছায়
সেদিন আমি ঠোঁট ছুঁয়ে তোমায় বলেছি
চলন্তিকা এই চোখ আমার

তোমাকে মৃত্যু বলে ডেকেছিলাম
যেদিন তুমি প্রথম ডাকেই সাড়া না দিয়ে দরজা খুলে দিলে
আমি মিশে গেলাম ভিড়ে
হাজারো সত্বর ফাঁকে কিছু সময়
তারপর হঠাৎ একদিন কোনো নীল সমুদ্রের ফেনিল স্রোতে
আমার ভেসে যাওয়া
আমার হৃদয়ের পাশে তুমি, তোমার চোখ,চোখের কাজল
একে একে খসে পরা পাখির পালক
তারপর মৃত্যু
আমি ডুবে গেছি অন্ধকারে খুঁজে পাওয়া আলোতে

চলন্তিকা তুমি যাকে চোখ বলে চেনো
আমি তাকে মৃত্যু বলি
তোমার আয়নার ভিতর যখন তুমি ধরা দেও নিজেকে
আমি যত্নে লিখে ফেলি তোমায়
তারপর সেদিন আমি এগিয়ে গেলাম তোমার দিকে
জানার ছিল ,,মৃত্যু এটা কি আমার বাড়ি ?


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...