Monday, November 21, 2016

প্রেমের পাতা

প্রেমের পাতা
.......... ঋষি
==========================================.
কোনোদিনও তোকে বলা হলো না ভালোবাসি
আরো অদ্ভুত কি জানিস
তোকে হাজারোবার বুঝতে চেষ্টা করেও আমার বোঝা হলো না
যখন জীবন থেকে একটা ,দুটো করে গাছ ভাঙতে থাকে
কিংবা মারাত্নক ঝোড়ো হাওয়া
তোকে আমি আগলাতে পারলাম না আমার এই কবিতার মতো
প্রেমের পাতায়
 

তোর বারন্দায় বাড়তে থাকা ম্যানিপ্ল্যান্ট গাছটা
কেমন একটা মনখারাপ
আর সামনের তবে সেই গিফ্টে পাওয়া ক্যাকটাস্ত একটা জীবন
কেন এমন ?
তোর সাজানো জীবনে হাজারো ফটোফ্রেম
পেরেক পোঁতা
রক্ত বেরোয় জানিস যখন কোনো একলা বিকেলে আমার এই কবিতা
আর উল্টোদিকে তুই পড়ছিস
রক্ত বেরোয় জানিস যখন এই জীবিত কবিতার প্রতিবাদ করে রাস্তায়
মানুষ মিছিল করে
কিন্তু আদতে হৃদয় একলা থেকে যায়
সময় বদলায় না

কোনোদিন তোকে বলা হলো না ভালোবাসায়
আরো অদ্ভুত কি জানিস
ভালোবাসার স্কেলে সময় দাঁড়িয়ে অবিরত বিশ্বাস বুনে চলে
যখন জীবনের বিশ্বাসেরা আহত সৈনিক
তখন দুর্গ হারাতে হয় ,হারাতে হয় হৃদয়
যেমন আমি আজও একলা দাঁড়িয়ে কবিতার হাতে খড়ি

 প্রেমের মতো

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...