Sunday, August 14, 2022

মুক্তি

 মুক্তি 

,,, ঋষি 


কতজন মেঘ হতে পারে জানি না 

জানি না কতজন আকাশের মাঝে ভেসে বেরিয়ে তোমাকে খুঁজতে পারে ,

ঘুম ভাঙা চোখে 

চোখের দুর্বলতায় ধরা সেই মুহূর্তরা 

আমি ঈশ্বরের কাছে প্রশ্ন রাখছি 

বলুন মহান ঈশ্বর একজন নারী পুরুষের কাছে কি চায় ? 

.

ঈশ্বর হাসছেন 

বলছেন যাও একটু হাওয়া গায়ে লাগিতে এসো 

যাও চেষ্টা করো জেনে এসো সকলের কাছে ,

আমি সময় কাছে গায়ে দাঁড়ায় 

সময় হাসে উত্তর দেয় অধিকার,

আমি সমাজের কাছে গিয়ে দাঁড়াই 

সমাজের চিৎকারে কান ঝালাপালা 

কেউ বলছে অর্থ ,কেউ বলছে নির্ভরশীলতা ,কেউ বলছে সন্তান 

আমার কান বন্ধ হয়ে আসে। 

.

আমি আবার ঈশ্বরের কাছে এসে দাঁড়াই 

ঈশ্বর এক কুৎসিত মহিলা দেখিয়ে বলেন বিয়ে করবে 

আমি বলি আমি বিবাহিত 

ঈশ্বর তখন আমার প্রেমিকাকে দেখিয়ে বলেন ভালোবাসবে 

আমি বলি আমি তো ভালোবাসি ওকে 

ঈশ্বর তখন এক সুন্দরীকে দেখিয়ে বলেন বোন বলবে 

আমি বললাম ,আমার কোনো বোন নেই 

ঈশ্বর হাসলেন 

বললেন ওরে মূর্খ এক নারীর মাঝে সব কিছু থাকে 

শুধু খোঁজার চোখ চায় 

তুই বৃষ্টি হয়ে নাম ,তুই মেঘ হয়ে থাকে 

তাতে কি 

একজন নারী একজন পুরুষের কাছে বাঁচার মুক্তি চায়।  


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...