Tuesday, June 11, 2019

ঈশ্বরের সাথে কথোপকথন


ঈশ্বরের সাথে কথোপকথন
......... ঋষি
=====================================
তুই ছাড়া আমার কে আছে ?
আমি বললাম আকাশ।

আকাশ ছাড়া তোর কে কে আছে ?
আমি বললাম নদী  ,সমুদ্র ,বৃষ্টি ,আমার একাকিত্ব
আর আমার কবিতা।

ঈশ্বর হাসলেন
খুব হাসলেন ,
বললেন  একবারও তো জীবনের কথা  বললি  না,মূর্খ মানুষ ।
আমিও হাসলাম খুব
খানিকটা অবাক হয়ে ঈশ্বরের চোখে চোখ রেখে বললাম
জীবন মানে তো বেঁচে থাকা ,
সে তো আমরা সবাই
কিন্তু আপনি বলুন বেঁচে থাকা মানে কি শুধুই দিনকাটানো
নাকি সমঝোতা কোনো ডুবে যাওয়া নাবিকের মতো  ?

ঈশ্বর মুচকি হাসলেন
বললেন বলতো জীবন ছাড়া আর কি আছে তোর কাছে ?

আমি হাসলাম খুব ,তারপর বললাম আমি আছি
আর আছে একজন খুব গোপনে
আমার একজন প্রিয় কবিতা।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...