Thursday, January 20, 2022

বাঁচতে চাওয়া শহর

 বাঁচতে চাওয়া শহর 

... ঋষি 

.

ঘুম ভাঙা শহর ভালো থাকতে চায় 

সময়ের সাথে পাল্লা দিয়ে শীতের সকাল  শিশির পায়ে হাঁটা 

ভিজে যাওয়া বুকের ভাঁজে মুখগুলো আজকাল  অকারণে হাসতে চায় ,

কথা বলতে চায় সময়ের ভিতরে লুকোনো সম্পর্ক 

নিজেকে  ভালো রাখার দায়ে। 

.

আমি সমুদ্র খুঁজছি এই শহরের একশোতলা কংক্রিটের ইটে 

আমি যন্ত্রনা লুকোচ্ছি বুকের দরজায় একলা থাকা চশমায় 

সময়ে মুখে ভাঁজ ,একটা দুটো পাকা চুল 

সাক্ষী থাকছে নিজের গভীরে কিছু আহ্লাদীক্ষন 

ভালো থাকার বিছানা ,বালিশ নিয়ে আমি চলে যাচ্ছে স্বপ্নে 

নিজেকে একা রাখার দায়ে। 

.

এমন করে তুমি তাকিয়ো না আমার দিকে 

আমি ভুলে যাই এই শহরের হিসেবের বাস 

ভালো থাকার তত্ব তালাশ,

তোমার টেবিলের উপরে সাজানো ম্যানিপ্ল্যান্ট 

তোমার হৃদয়ের বাক্সে রোজকার ঘুম চুরি 

সারা সিলিং জুড়ে তখন আমার সর্বনাশ। 

চোখের জমতে থাকা শহর ,ব্যারিকেড ,জেব্রা ক্রসিং 

ঠোঁটের ভাঁজে জড়িয়ে থাকা ঠোঁট ,অনিয়ম 

ঘুম ভাঙে তোমার 

ঘুম চুরি হয় রোজ 

শুধু ভালো থাকার দায়ে ভালোবাসার ঘরে শূন্য সকাল 

দরজা খুলে শহর বাঁচতে চায়।  


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...