Tuesday, January 18, 2022

আরো গভীরে

 আরো গভীরে 

... ঋষি 


কোথায় হাঁটব ? প্রশ্নটা আমার 

উত্তর দিলে তুমি নেমে এসো ,আরও নিচে 

না হে মুহূর্তরা মিলছে না ,

জন্মের কসম আমি সিংহ রাশি , এত পাঁক ,এত দুর্গন্ধ 

আমি সার্বজনীন হতে পারবো না। 

.

কোথায় হাঁটবো বলো তুমি ?

তুমি বললে উপরে উঠে এসো ,আরও ওপরে ,আরও ....

আমি পারছি না ,অক্সজেন পাচ্ছি না 

চারিদিকে দূষিত ধোঁয়া ,চারিদিকে শ্বাসরোধ করা কতগুলো ছবি 

ওপর দিয়ে পৃথিবী দেখা 

এর চেয়ে বরং পায়ে হেঁটে মৃত্যুতে যাওয়া ভালো। 

.

বলো তুমি কোথায় হাঁটবো ?

বললে আরও গভীরে এসো ,আরো গভীরে ,আরো   .....

আমি হাঁটছি ,আমার কষ্ট হচ্ছে না 

পরিষ্কার দেখতে পাচ্ছি তোমার হৃদপিন্ড ,কিডনি ,তোমার মেরুদন্ড 

আমি খুব সহজে হেঁটে যাচ্ছি আরও গভীরে 

পাশে দেখতে পাচ্ছি তোমার ছায়া 

আমি বললাম আগে বলতে পারতে ,তুমি হাসলে। 

.

কিন্তু 

কিন্তু বিশ্বাস করো আমি আরও গভীরে হাঁটতে চাই 

তুমি ছায়ার মতো আছো 

তুমি ছায়ার মতো থাকো 

তবে আমাকে আর ভুল পথে হাঁটতে বোলো না।  

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...