Wednesday, March 2, 2022

অন্য মানুষ



অন্য মানুষ 

... ঋষি 


তুমি তোমার জায়গা আঁকড়ে থাকো 


আমি আমার জমিতে একটা নতুন গ্রামের পত্তন করবো 


প্রতিজ্ঞা করছি সেই গ্রামে আমিই  নির্বাচিত তখন  ,


যেখানে সকাল সন্ধ্যে সময়েরা ইতিহাস খুঁড়বে না 


শুধুই বর্তমান থাকবে 


           আর শুধুমাত্র  বর্তমানই বাঁচবে। 


.


তুমি সময় করে ঘুরে যেতো পারো সেই গ্রাম্য 


দেখবে সেই গ্রামে কোনো হিজড়া ,কোনো সমকামী থাকবে না, 


থাকবে সমস্ত শক্ত সামর্থ নারী ,পুরুষ 


যারা চুম্বনের মাঝে খুঁজে নেবে জীবনসাথী ,


সমস্ত শীত ,গ্রীষ্ম ,বর্ষা ,সকল ঋতুতেই তারা জড়িয়ে বাঁচবে 


                         জড়িয়ে থাকবে। 


.


সেখানে কোনো ধর্ম থাকবে না 


থাকবে না ধর্ম কিংবা সময়ের মুখোশে ঢাকা সময় ,


সেখানে কুকুরের মতো কামড়াকামড়ি করবে না কেউ শাসন নিয়ে  


সেখানে আজকের সময়ের ঘরে সকল  অবাঞ্চিত,অপমানিত মানুষগুলো বাঁচবে  


তারা তখন তাদের  রক্ত থেকে লাঞ্ছনা ,দোষারোপ সমস্তটাই ফেলে এসেছে 


ফেলে এসেছে স্মৃতির দাগে পুরোনো সব কালসিটে। 


সে গ্রামে মানুষ শুধু বাঁচতে আসবে 


মুখোশকে হাতিয়ার করে না 


সময়কে বিক্রি করে না 


                      শুধুমাত্র বাঁচতে চাওয়ায়। 


.


আমি সমস্তক্ষণ সেই গ্রামে কুয়াশা ঢাকা মাঠের ওপর দাঁড়িয়ে থাকবো  


আজকের মতো তোমার দিকে তাকিয়ে 


                  কখনও  হাসবো কখনবা  কাঁদবো। 


আমি জানি 


তুমি সেদিনও দেখতে পাবে ঠিক আমাকে ,ঠিক চিনতে পারবে 


বেয়ারা ,অযোগ্য ,অসামাজিক ,বোকা এই  মানুষটাকে 


আর মনে মনে সেদিনও আজকের মতো তুমি বলবে 


                           অসহ্য। 



 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...