Sunday, March 13, 2022

একটা সকাল

একটা সকাল 
... ঋষি 
ভীষণ ভাবে চেয়েছি, চাইছি
একটা সকাল 
তোমাকে বলেছি বটে এই শহরের ধুলোয় আমার দম বন্ধ লাগে 
কিন্তু তোমাকে বলা হয় নি
এই শহরটা বেশ আছে নিজের মতো 
পুরনো ট্রামলাইন জড়িয়ে, গঙ্গার গ্যালন গ্যালন ব্যাকটেরিয়ার সাথে " অভ্যাসে "। 
.
তুমি বললে ডেকে নাও আমায় 
বেঁচে নাও আমার সাথে 
কিন্তু আমার বাঁচাটুকু শুধু মুহুর্ত জমিয়ে হোক আমি চাই না 
বরং মুহুর্তরা এই শহরের মতো চলতে থাকুক 
আমি বরং তোমায় জড়িয়ে,জীবন জড়িয়ে বাঁচি। 
.
তুমি আমাকে বোঝাতে চাইছো 
এক সৈনিক তার ঘরে ফেরার স্বপ্ন নিয়ে মরে যায় 
তার দেহটা ফসিল তখন 
তার রাষ্ট্রীয় সম্মানে তোপধ্বনি তার কফিনের অন্ধকার স্বাদ চেটে নিতে 
কিন্তু তার স্বপ্নগুলো তার একটু একটু করে লাল বরফে মেশে
আমি বললাম 
কি লাভ 
আমি সৈনিক নই, আমি ভীষন সাধারণ
আমি ভাবে চেয়েছি, চাইছি 
একটা সকাল। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...