Friday, May 10, 2024

মাংসাশী


.
তোমার কোমরের নিচে তিল দেখে 
প্রথমেই বোঝা উচিত ছিল আমার তুমিটা শুধু আমার নও ,
তোমার নবজন্মের আকাশে এক আকাশে এক ঘোর 
ঘরের থেকে পরের ঘরে আকাশের শোরগোল 
শুধু তোমার আফগানি চাঁদ 
দাগের পর দাগ ,সঙ্গম মানে শুধুই পিশাচের লজ্জা। 
.
জানি পুরুষমানুষ আদর করলে মেয়েরা নদী হয়ে যায় 
তখন এক হাঁটু জলে স্বচ্ছ পারদ আর আগুন একসাথে দাঁড়ায় 
সারা শরীর জুড়ে তখন জলের ছাপ 
ভালোবাসা আর নির্বাসনের মানেগুলো ঘেঁটে যায়। 
কবিত্ব আর কল্পনার মাঝে একটা দেওয়াল 
নিয়মসূচি আর অগাধ বোঝাপড়ার পরে ভালোবাসা পাখি 
কিন্তু কখন যেন সময়ের সাথে বাঘ হয়ে যায় 
অথচ নখগুলো পচা পচা ,কপালে টকটকে  লাল কাটা দাগ
আমি দাগগুলো পেরোতে চেয়েছি ,তুমি মিথ্যায়
তাই আমার দাঁতের লেগে ভালোবাসার মাংস।
.
পরিযায়ী স্বপ্নের পাশে অনেকটা শূন্যস্থান 
এখন আমার খাঁচার শহর ,
কখন যেন ভালোবাসা থেকে বাঘ হয়ে আমি তোমাকে খেয়ে ফেলেছি 
বুঝি নি তুমি শুধু মাংস ছিলে। .
.
মাংসাশী 
...  ঋষি 
...  

No comments:

Post a Comment

কোনো একদিন

গত হয়ে যাওয়া দুঘন্টা সতেরো মিনিট গত হয়ে যাওয়া পাঁচটা সিগারেটের মৃতদেহ  তোমার বাড়ির সামনে দিয়ে যে ডেডবডিটা আজ গেলো সেটা তোমার প্রেমিকের হতে প...