Tuesday, May 10, 2016

বর্ণ তার পরিচয়

 বর্ণ  তার পরিচয়
............... ঋষি
============================================
শব্দের সাথে বর্ণের পরিচয় বহুদিনের
অথচ চলন্তিকা দুজনেই কত আলাদা।
একসাথে থাকা বর্ণগুলো কিছুতেই মানতে চায় না
পুরনো সেই কথা ,সেই সংসার ,সেই জীবন।
তারা শুধু একসাথে থাকতে চায়
তোমার মত আমার সাথে অসংখ্য শব্দের ভাঁজে।

আমি বর্ণ গুনি না শব্দ বুনতে
আমিও বর্ণের মত ইতিহাস ভুলে যেতে চাই।
সময়ের কোলে  শুয়ে ভুলে থাকতে চাই
এই জীবনের বিভাজন।
চলন্তিকা তুমি নাকি বর্ণমালা চ থেকে শুরু
তারপর কত বর্ণ ,যুক্তাক্ষর।
কিন্তু চলন্তিকা তুমি কি জানো তোমার নামের বর্নগুলো জুড়ে
যে শব্দ তৈরী হয়  সেটার কারোর নয়
শুধু আমার।
হাসছো সত্যি যদি এমন হয় তোমার নাম
যেটা শুধু আমি বলে ডাকি।

আচ্ছা কখনো ভেবেছো চলন্তিকা বর্ণরা যদি কোনদিন প্রতিবাদ করে
শব্দের মেলামেশায়।
আচ্ছা যদি ধরো শব্দগুলোর থেকে বর্ণরা যদি সরতে থাকে
কি হবে বলোতো।
একের পর এক ধ্বংস তারপর  আবার,,,,,, সবশেষে শূন্য
আমার ভয় করছে চলন্তিকা।


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...