Tuesday, May 24, 2016

চেনা অরিগামি

চেনা অরিগামি
.............. ঋষি
=============================================
তোকে আজকাল চেনা লাগে আমার
তোকে বলাহয় নি কাগজের নৌকোর কথা।
কাগজ মুড়ে চেনা অরিগামি
কিন্তু বৃষ্টির দিলে ভাসিয়ে দিলি আমাদের সেই চেনা কথা।
ভেসে চলছে অনতিদূরে কোনো স্বপ্নের বাস
না তোকে ঠিক চিনতে পারছি না।

এই ভাবে কোনো মেঘলা বিকেলে
আমার শহর জুড়ে আগামী বৃষ্টির মত প্রতিক্ষিত রাজপথ।
তোর ফেলে যাওয়া পায়ের ছাপ
তোর হৃদয়ের মাটিতে তখন সদ্য জন্মানো মুকুল।
ফুল ফুটলো ,
ফুল ফুটছে  আজকাল রোজ।
কিন্তু আমি
আমি সেই মাটির উপর পরে তোর চেনা ফুল
অথচ ভীষণ অচেনা।

তোকে আজকাল চেনা লাগে আমার
নদীর উপরে ছড়িয়ে যাওয়া আকাশের রং।
চেনা অরিগামি
বাড়ি বানাচ্ছিস  ,,বানাচ্ছিস  ঘর।
ভেসে যাওয়া খড়কুটো সম্বল ইচ্ছাদের মৃতদেহ
তোর হেঁটে চলা ,,চেনা যাচ্ছে না তোকে।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...