Saturday, May 21, 2016

এই সময়

এই সময়
............ ঋষি
================================================
চলন্তিকা ছবি আঁকতে বলছো
মন ভালো নেই বুঝলে ,,কি আঁকবো ?
হাসছো ,বলছো  আমার  চারপাশে  যা আছে আঁকতে।
কি আছে ?
ঘর,বাড়ি,আকাশ,বাতাস ,সমুদ্র ,পাহাড় আর মানুষ তার জীবনযাত্রা
পারছি না আঁকতে চলন্তিকা ,,এই সময়।
.
চলন্তিকা  কখনো তুমি পাহাড়ের উপর দাঁড়িয়ে সমুদ্র দেখেছো ?.
কেমন শীতল চোখ ,কেমন একটা মনখারাপ
আমারও মনখারাপ।
পারছি না আঁকতে  ,,এই সময়
কি আছে  আমার কাছে আঁকার ?
এই নিটল সততা ,আমার বোধ ,আমার স্বপ্ন আর সত্যি।
না আমি আঁকতে পারছি না সত্যি।
চলন্তিকা সকালে ঘুম থেকে উঠে আমি অন্যদের মত ব্যস্ত থাকি রুজিরোজগার ,
না গো  আমি কিছু বুঝি বাঁচতে চাওয়া ছাড়া
এই সৃষ্টির।
চারিপাশে পরিপার্শিক সমাজ ,,রাজনীতি ,,মানুষের বোধ
না আমি সৃষ্টি করতে পারছি না।
.
চলন্তিকা আমি সত্যি বলতে পারছি না
আমার বুক ফাটা কান্নারা আটকে আছে বুকের কাছে।
চলন্তিকা আমি আঁকতে পারছি না কিছুতেই  "শান্তি "
চারিদিকে মৃত্যুর সোরগোল ,বিষাক্ত অন্ধকার আর রক্তের ছোপ।
আমার তুলিতে এক ফোঁটা  লাল রং
সাদা ক্যানভাসে ছোঁয়ানো মাত্র ছড়িয়ে যাচ্ছে।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...