Monday, October 11, 2021

কাল্পনিক

 কাল্পনিক 

একমাত্র দীর্ঘশ্বাস 

বুকের পরতে জমে আছে টেলিকম পাউডারের মতো কালি 

দুর্ভাগ্যগত এক পাল মুহূর্ত 

তাড়া করছে। 

কানে গাড়ির হর্নের শব্দ 

মুখোশ শব্দটা ঘুমোচ্ছে এই শহরের অলিতে গলিতে। 

.

উৎসব মাখা শরতের রোদ 

গা ধুয়ে উঠে বসা আগামীর শীত ,

সাপেদের ঘুম 

আমি তো আর লিখতে পারি না ভাস্কর বাবুর মতো 

" শীতকাল কবে আসবে সুপর্ণা "

কারণ আমার সমস্তটা জুড়েই আজকাল শুধু গাড়ির শব্দ। 

.

রাস্তায় দাঁড়িয়ে ঘুম ভেঙে যায়  এই সভ্যতায় 

পাশের বাড়ির কাজের ঝিটা চিৎকার করে খাটতে খাটতে গতর শেষ 

গরীর বলে তো মানুষ না ,

আমি তখন আকাশের  দিকে তাকাই 

যেন কোনো গভীর চোখ আমাকে আশ্বাস দেয় আজ শরৎ 

আমি বাতাসে পাই মানুষের গন্ধ 

মানুষের কান্না 

আর অবান্তর কিছু প্রশ্ন ?

বেঁচে থাকাটা প্রহসন ,একটা নাটক

এখানে চরিত্ররা সব কাল্পনিক 

শুধু সাজানো মুখোশে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...