Sunday, October 3, 2021

অসমাপ্ত কবিতা

যন্ত্রনা লিখতে লিখতে হাত ফুরিয়ে গেলো 
আকাশের চাঁদে একলা কবিতা রাত্রি দিয়ে গেলো, 
সামনে পুজোমাস, 
কেউ বলে আমি বারংবার হোঁচট খাই যন্ত্রনায়
কেউ বলে আমি বারংবার একলা ঘুরিফিরি ভুগোলে
আর তারপর সেই চলন্তিকা। 
.
চলন্তিকা সত্যি বলে কি আছে পৃথিবীতে? 
পাতা ঝরা, একলা মাতৃত্বের কান্না, একলা উৎসব 
শুধু ব্যস্ত থাকা
শুধু ব্যাস্ত রাখা 
মাথার খুপড়ির ভিতর অজস্র রাতজাগা যিশুখ্রিস্ট 
জেরুজালেমের মাটি ভিজে যায় বুকের গভীরে কান্নায়। 
.
আমার পা ফুরিয়ে গেছে,আমার হাত ভেঙে গেছে 
আমার ভাঙা আঙুলে আজকাল কবিতা লিখতে কষ্ট 
কবিতা কেন? 
উৎসবের আনন্দে সকলের বাঁচায় একটু আকাশ 
আকাশের টুকরো মেঘ বলে দেয় মায়ের মুখ 
মা কেন? 
নতুন বই, সম্পর্ক, ছুঁড়ে ফেলে দেওয়া ঝালমুড়ির ঠোঙা
নিশুতি রাত ঘুম নেই 
সম্পর্ক কেন? 
সব মেঘ ভেঙে যায় মানুষের কান্নায় 
কিছু কিছু বক্তব্য শেষ হয় না
যেমন কিছু কবিতা অসমাপ্ত থেকে যায়। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...