Monday, October 25, 2021

বরফ পড়ছে

 বরফ পড়ছে 

... ঋষি 

.

স্যাক্সোফোনের বাতাসের  মতো মুক্ত একটা দিন 

মুক্ত হতে ইচ্ছে করছে একলা শহরের এই প্রতিদিনকার ঝগড়ার সাথে 

এই শহরে অক্সিজেন থাকে না 

মানুষগুলো স্বার্থপর হতে হতে অহংকারী হয়ে উঠছে। 

.

আমি তাকিয়ে থাকি প্রতি সকালে তোমার দিকে 

তুমি কাজলচোখে প্রতিমুহূর্তের জন্মদাত্রী এক সবুজ সভ্যতার 

সময়ের চুইংগামে অবিরত চোয়াল চালাচ্ছে মানুষ 

বলে ফেলছে লুকোনো গোপনীয়তায় কাছের মানুষ। 

.

তুমি শিউরে ওঠো নারী সমাজ এই সময় 

ভালোবাসা মানে শেষ অবধি তোমার সঙ্গমে লেগে থাকা লালা 

আমি আগামীর কথা ভাবছি 

একলা এই শহর আর মানুষগুলো বড্ড বেশি প্রেক্টিকাল। 

.

সুইচ অন করছি ,অন্যমনস্ক একটা আলো আমার শিরায় 

আর আমি হাত রাখছি তোমার হাতে 

আমার পুরোনো চামড়ায় ভাঁজ ,চোখের চশমায় জলবিন্দু 

সময় ফুরিয়ে যাচ্ছে বোধহয় এই শহর বদলাবার মোড়কে। 

.

তোমার  নাভির মতো রাতজাগা লাল উনুন দেখেছো

নারকেল পাতায় ছায়া পড়ছে  অতীতের

শীত আসছে ,এইবার বোধহয় আল্পসের মুখে বরফ জমেছে 

আমি দেখছি বার্ধক্যের অপেক্ষায় কিংবা  হার্ট-এট্যাকের।

.

মৃত্যু, সে একটা গল্প বোধহয় তোমার আমার

আজীবন রোদ দেখা মানুষগুলো কখন যেন বরফ এই শহরে

আমার  আস্তিনে লোকানো  ম্যাক্সিম গোর্কির শব্দরা 

IN MUSIC ONE CAN HEART EVERYTHING 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...