Tuesday, August 2, 2016

সময়ের নির্লিপ্ততা

সময়ের নির্লিপ্ততা
............... ঋষি
০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০

আমাকে কাছে টেনে নিও
শহরের পথে পথে সময়ের ভিখারী আজ সাময়িকী।
দেওয়ালে দেওয়ালে বিজ্ঞাপনে মানুষের পণ্য হৃদয় দরকারী
সবটাই ভীষণ সোজা সহজ বেঁচে থাকা।
ইঁদুর আর কূপমণ্ডুক মানুষের মাংসের আঁশটে গন্ধ
মানুষ ডুবে আছে মানুষের রক্তে।

এই ইতিহাস আমি লিখে চলেছি আমি  চলন্তিকা
তোমার বুকের মাঝে দাগ টানা সমাজের বিভাজন ভুলতে চেয়ে।
তোমার মাখন রঙের স্বরথলিতে
আজ লেগে যে রক্ত ,,আমিও ভিখিরী বড়,
তোমার ফুরিয়ে যাওয়া দিন ,প্রতিদিন।
আমাকে কাছে টেনে নিও
কারখানার শেষ ছুটিতে মেশিন থেকে বাঁচতে চাওয়া মানুষ
আমি এগিয়ে যাবো উঁচু নিচু উপত্যকা ছুঁয়ে তোমার গভীরে
একদিকে রুজিরুটি বেঁচে থাকা
অন্য প্রান্তে তোমায় ছুঁয়ে একা থাকা কোনো বাঁচা।

আমাকে কাছে টেনে নিও
শহরের পথ থেকে হেঁটে যাওয়া সবুজ শিশিরে পা।
যেখানে সভ্যতার সমাপ্তিতে প্রান্তিক কোনো দরজা
বাইরে পাতা চাওয়া নিলিপ্ততা।
আমি থেকে যাবো তোমার নিজস্ব কল্পনার বাড়িতে
তোমার মত ,,হয়তো কোনো মানুষ। 

No comments:

Post a Comment

অন্ধকার শহরের কবিতা

ঘুম আসে না  অন্ধকারে তোমার মুখটা ঘরের ডিমলাইটের মতো জ্বলে  পাশে পরে থাকে জীবনের ঘোলাটে হয়ে যাওয়া চশমা,  সূর্যাস্তের পরে প্রতিদিন ওষুধের ঘর ,...