Tuesday, August 2, 2016

নিয়মক সময়

নিয়মক সময়
............ ঋষি
==============================================
সময়কে দেখেছিস  দাঁড়িয়ে থাকতে
আইফেল টাওয়ার থেকে তাজমহল সকলেই স্থির আর গম্ভীর।
আমিও হয়তো সেই সময়ের মত
একলা দাঁড়িয়ে জীবন।
আর দরজার ভিতর অনেক ঘর ,অজস্র চিৎকার ,গোলকধাঁধা
বাঁধা ধরা নিয়ম।

এ কি শুধু বাঁচতে চাওয়া
না কি জড়িয়ে বাঁচা শেওলা ছুঁয়ে কোনো সবুজ ইচ্ছা।
মাঝে মাঝে স্বপ্ন দেখি আমি জলের তলায় সম্পূর্ণ নগ্ন কোনো সময়
চারিপাশে তারা।যারা যাওয়া আসা করে।
আমাকে ঠোকরায় ,আমাকে কামড়ায় হয়তো হৃদয়ে
কিন্তু আমি সময় স্থির কোনো কবিতা।
এই কবিতা আমার ক্ষতস্থলের ব্যান্ডেজ কিংবা ডেটল নয়
নেহাত কোনো রাতজাগা সময়ের স্বপ্ন।
আনার মত আরো অনেকে সবুজ থেকে যায় চিরকাল
অথচ তাদের একমাথা পাকা চুল।

সময়কে দেখেছিস  দাঁড়িয়ে থাকতে
ঔরঙ্গজেব থেকে তিতুমীর সকলেই সময়ের কান্না।
কোনো হাহাকার কখনো জীবিত নয়
ফুরিয়ে যায় ,আবার অন্য সকালে ,অন্য কবিতায়।
তাবু সময় দেখতে থাকে ঘুম ভাঙা চোখ
আর চোখের কোন না শেষ হওয়া কালো রাস্তা। 

No comments:

Post a Comment

অন্ধকার শহরের কবিতা

ঘুম আসে না  অন্ধকারে তোমার মুখটা ঘরের ডিমলাইটের মতো জ্বলে  পাশে পরে থাকে জীবনের ঘোলাটে হয়ে যাওয়া চশমা,  সূর্যাস্তের পরে প্রতিদিন ওষুধের ঘর ,...