Thursday, August 25, 2016

একসাথে


একসাথে
............. ঋষি
==========================================
কোনো হালকা রেশমি জ্যোৎস্না
অন্ধকার ছায়াময় প্রচন্ড উত্তাপ ছড়িয়ে যাচ্ছে শরীর।
কানের গিরিখাতে ক্রমশ দামামা বাজছে
আরো কাছে।
ফিস্ ফিস্ মিশে যাচ্ছে বুক ,স্পন্দন ,নেশা
সবকিছু একসাথে।

জোনাকির ছলে আলো গুলো
তোর কপাল বেয়ে ,চোখ ছুঁয়ে ,তোর ঠোঁটে ,ক্রমশ তোর গ্রীবা
হয়ে উন্নত হাতছানি তলিয়ে যাচ্ছে তোর নাভিদেশে।
আমি শহরে বসে অন্ধকার বুনছি
আর তুই অন্ধকারে বসে বারংবার জ্বলছিস আর নিভছিস
সমস্ত বায়ুমণ্ডলে কালকের ভূমিকম্প ।
কম্পন মাত্রায় মায়ানমার মাপতে গিয়ে আমি অবাক
সেখানে একটা শিহরণ ।
ভীত মানুষের মতো সকলে পালাচ্ছে
আর আমি একা দাঁড়ানো অনুভবে ।

কোনো বেগুনি চাদর মাখা অনেকটা আদর
পায়ের শব্দ তোলা জংলী পাতা গুলো হারিয়ে যাচ্ছে।
শুনতে পাচ্ছি আমি কানের কাছে আগুন
আরো কাছে।
ফিস্ ফিস্ আলোর দেশে অন্ধকার শহরে আর একটুপর
আমি ,তুই একা।
.

No comments:

Post a Comment

অন্ধকার শহরের কবিতা

ঘুম আসে না  অন্ধকারে তোমার মুখটা ঘরের ডিমলাইটের মতো জ্বলে  পাশে পরে থাকে জীবনের ঘোলাটে হয়ে যাওয়া চশমা,  সূর্যাস্তের পরে প্রতিদিন ওষুধের ঘর ,...