Sunday, October 26, 2014

RISHI026@GMAIL.COM

সিভিলায়জেসন
,,,,,,,,,,,, ঋষি

তোরা সিভিলায়জেসন বলিস
আমি বলি এটা ক্রিয়েশন একটা নকল ডিমান্ড।
সবকিছু মার্কেট না ,সবকিছু শেয়ারের লাভ লোকসান না
মানুষের অনুভবগুলো নিয়ে ছেলেখেলা।
আসলে সিভিলায়জেসন মানে এগিয়ে যাওয়া
কিন্তু পিছিয়ে গিয়ে এগোনোটা কোথাকার সিভিলায়জেসন,
কিন্তু  মরতে মরতে বাঁচাটা কোথাকার সিভিলায়জেসন।

হাসি পায় আজকাল আমরা বোবা জানোয়ার সব
শুধু শৃঙ্খলিত সমাজের আয়নায়।
আমরা স্বপ্ন দেখি ভালো থাকার ,সুখে থাকার
কিন্তু নিজেকে পিছিয়ে রাখি কারোর পিছনে।
কারণ প্রতিবাদের বুলেটটা অন্যের হবে
নিজেকে লুকোয় হৃদয়ের ভিতরে।
না হলে হয়তো ল এন্ড অর্ডার বিগড়ে যাবে
আমরা যে জীবিত একথা শুধু অভিধানিক।
বাস্তবিক মৃত স্বপ্ন আমরা
বাস্তবিক বাজারী পণ্য আমরা।

মায়ের যোনির থেকে উঠে আসা হাহাকার ,আমার মা না
বোনের বেআব্রু শরীর বাজারে পণ্য ,আমার বোন না।
ভায়ের মৃতদেহ আভিধানিক নরকে ,আমার ভাই না
সমাজের আগুনে মৃত প্রেমের শব ,আমার সমাজ না।
আমার শুধু বেঁচে থাকা ,মানে যতটা বাঁচা যায় আর কি
আমরা ভারবাহী জানোয়ার শুধু বয়ে চলি মিডিয়া।
খবর পাতা চিবিয়ে নির্যাস ঝাড়ি পাড়ার মোড়ে
নিউস চ্যানলে আড়ি  পেতে রাখি ধর্ষণের খবরে।
নরম রসালো শরীরের খাঁজে লুকোনো ইন্টারনেট
হাসি পায় আমরাও সিভিলায়জ্ড।

তোরা সিভিলায়জেসন বলিস
আমি বলি এটা সাজানো  লোভের ডিমান্ডিং ডেসক্রিপশন।
সবটাই মার্কেট এখানে। জন্মদিন ,পুজো ,পাওনা ,জীবন
কোথায়  বাঁচা তবে। জঙ্গলে
কিসের সিভিলায়জেসন ,এর থেকে  জঙ্গল ভালো।
ওদের সাথে থাকতে আমাদের অসুবিধা নেই
কারণ আমরা সকলেই ভাবনায় জানোয়ার। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...