Thursday, October 30, 2014

RISHI026@GMAIL.COM

অরণ্যের স্পর্শে
........... ঋষি

না হে অরণ্য
তুমি পারবে না সামলাতে উত্তাল ঢেউ।
তুমিও ধ্বংস হবে ,স্পর্শের আগুনে
আকাশ থেকে নেমে আসা রক্তের বিন্দুতে।
তুমি অরন্যসম অধিকার আমাকে নগ্ন করতে পারো
কিন্তু পারবে ঢাকতে সভ্যতার রক্তে।

আজি হতে বহুবছর পরে
যদি কোনো সম্যক দৃষ্টিতে তুমি আমি মুখোমুখি।
একলা ফুটপাথ ঘেঁষা অরন্যর মুখ
তুমি কি চুমু খাবে সভ্যতা এই ঠোঁটে,
কিংবা ছুঁয়ে যাবে উরুতে আগুনের লোভে।
পারবে না আমাকে থামাতে
আমার বেআব্রু শরীরের রোমকূপে লেগে
সভ্যতার আঠালো জীব।
আমাকে পারবে  মুক্ত করতে সুনীল আকাশে।

না হে অরণ্য
তোমার অধিকার শুধু কোমল স্তনের স্পর্শে।
তোমার অধিকার শুধু শরীরের লোভে
আসলে তুমি মুক্ত হতে পারো নি সভ্যতার সাজানো সবুজে।
শুধু মুখচোরা রক্তের লোলুপ ধারায় তুমি সভ্যতা
তুমি আমাকে ঢেকে দিতে পারো না  শুধু স্পর্শের আগুনে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...