Thursday, June 18, 2020

বাই দ্যা ওয়ে


বাই দ্যা ওয়ে
.... ঋষি 
.
 আমার বুকে ভারতবর্ষ লেখা আছে 
ঠিক এমনি একটা অদ্ভুত ভাবনা নিয়ে শ্যামবাজারের পাঁচমাথায় ,
ঘুম আসছে না ,
জোঁকের মতো তুই চুষে চলেছিস আমার নিশ্বাস। 
ক্লান্ত দেশ ,রাজ্য ,রাজত্ব, রাজা 
বাই দ্যা ওয়ে আমি চিরদিন ক্রীতদাস। 
.
চিনিস তুই গোর্কিকে ,চিনিস তুই চে কে 
আমার বুকের রক্তে ওঠা ঢেউ ছড়িয়ে পড়ছে মনুমেন্ট থেকে পৃথিবীর বায়ুস্তরে।
আমি মনুমেন্ট দেখেছি 
দেখেছি স্বপ্নে তোকে আইফেল টাওয়ারের তলায় 
নীল চোখের মেয়ে 
বাই দ্যা ওয়ে আমি কোনো পোয়েট নই  নিতান্ত প্রেমিক। 
.
কি বলছিলিস তুই জঙ্গলমহল 
তোর শরীরে লুকোনো বাঁকুড়ায়  বাস করা সেই শক্তপোক্ত যুবতী ,
তোর শীৎকারে ভারতবর্ষ দেশের জন্ম 
তোর কান্নায় সীমান্ত চলতে থাকা অনবরত গুলি বারুদের শব্দ,
আমি শুধু তোকে চিনি  চলন্তিকা 
আর জানি ভারতবর্ষ নামক একটা রাষ্ট্র আমার মুখের দিকে চেয়ে 
চিৎকার করছে। 
চিৎকার করছে শহরের পলিউশন ,এক্সটার্নাল পলিটিক্সে জ্বলন্ত বিশ্ব 
ভাইরাসে পূর্ণ মৃত শ্রমিক আর সীমান্তের সেই মৃত সৈনিক।  
একটা গোটা মানচিত্র আমার চোখের সামনে শ্যামবাজারের পাঁচমাথায় ,
উপর থেকে  নেতাজির স্ট্যাচুটা  কিছু একটা বলতে চাইছে 
আমি বুঝছি সেই কথা ,
আমার দেশের সমস্ত বিপ্লব ,
সমস্ত মায়ের কান্না 
পুরোনো  ইতিহাস থেকে উঠে আসছে আমার স্বাধীন ভারতবর্ষ 
বাই দ্যা ওয়ে আমি কোন প্যাট্রিয়ট নই নিতান্ত দেশবাসী।   

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...