Tuesday, September 14, 2021

সমস্ত উচ্চতায় যদি ভালোবাসা ছোঁয়া যায়

 


সমস্ত উচ্চতায় যদি ভালোবাসা ছোঁয়া যায় 

... ঋষি 

.

আমি বৃষ্টি গায়ে এঁকে দেব এক গ্রাম 

এক সবুজ রহস্য 

আমার কবিতায় তুমি গিয়ে দাঁড়াবে একলা সেই পাহাড়ি টিলাতে 

যেখান দিয়ে ঝাঁপ দেওয়া মানে জন্ম 

যেখান থেকে বৃষ্টির জল নেমে আসবে তোমার শরীরে 

হয়তো কোনো জ্বরের দিনে। 

.

চলন্তিকা আমার দিকে এইভাবে তাকিও না 

আমারও যে বাঁচতে ইচ্ছে হয় ,

আমারও যে হাসতে ইচ্ছে হয় কোনো বৃষ্টিতে ভেজা একলা সেই পাহাড়ের জন্য 

একলা সেই গ্রামটার জন্য 

চলন্তিকা তোমার জন্য আমারও যে বৃষ্টিতে ভিজতে ইচ্ছে হয়। 

.

আমি বৃষ্টি নিয়ে লিখবো যখন 

সদ্য যারা যুবতী তারা দূরে থেকো ,

যে বয়সে আকাশে মেঘ হওয়ার সময় ,যে বয়সে একলা ভেজার সময় 

সেই সময় তোমরা দূরে থেকো 

না হলে সর্বনাশ 

কারণ কবির কলম পুড়তে পারে ,কবির কলম শুধু বিরহ জানে 

কিন্তু সে যে ভালোবাসতে জানে না। 

সেই চেনা চাহুনি 

সেই এঁদো পাড়ার সবুজ গ্রামটায় আমি যাকে দেখেছিলাম বৃষ্টিতে ভিজতে 

এই শহরে বৃষ্টি দিনে বাসস্ট্যান্ড একলা দাঁড়ানো মেয়েটার সাথে তার তফাৎ কি 

তফাৎ শুধু সবুজ রহস্য 

যেখানে বুক পোড়ে জলের ফোঁটায় 

যেখানে আকাশের মেঘ ধরা  দেয় কবির কলমে 

সেখানে ভালোবাসা না ,সেখানে কোনো অনুভব না 

শুধু এক দর্শনে থাকে বৃষ্টি  আর চলন্তিকা

আর জ্বর !

যদি নিয়মের কবিতায় অনিয়ম হয় ভালোবাসা।    


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...