Friday, September 17, 2021

জালিয়াতি

জালিয়াতি 
.. ঋষি 
চারটে চকোবার আইস্ক্রীম 
সবকটা তোমাকে দিতে হবে, 
পুরুষমাত্র একটা কুকুর যার শুধু অন্ডকোষের দোষ 
পুরুষমাত্র একটা প্রজাতী যাকে সহজ বিশ্লেষণে সহজিয়া বলে। 
আমি উত্তর খুঁজি নি 
শুধু রাংতা মুড়ে প্রেসেন্ট টেন্স। 
.
দৃপ্ত কন্ঠ, ঘোড়ার কেশর, ভাবনার হাল 
স্বপ্নের জালিয়াতি 
আমি নিশ্চিত হতে পারি কই হারিয়ে যাওয়া থেকে 
আমি একলা হতে পারি কই কাগজের খবর থেকে 
খবর বলছে
আমার গলায় আটকে আছে কাঁচের বিশ্বাস। 
.
বিলকুল একটা হ্যালুয়েশন 
মন্ডপময় ছড়ানো দেবীপক্ষ থেকে আর কিছুদিন বিসর্জন 
আগলাতে পারলে না
মাটির কলস হাতে শ্রাদ্ধের দুধ খই। 
আমি হাসছি তবু 
প্রেসেন্ট ইনট্রোডাকটরি ফ্যাক্টরে লিখছি 
জা
লি 
য়া
তি 
মানুষের মিশ্রনের মিছরিতে অহংকারী ছুড়ি 
মেনে নিতে হয় 
না হলে পুরুষেত অন্ডকোষগুলো নির্বাসনে যাবে।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...