Tuesday, June 9, 2015

সম্ভবত

সম্ভবত
............. ঋষি
====================================================
এর পর যা থাকে, তা কেবল কিছু ভাঙাচোরা সন্ধেবাতি
আর সেই চৌরা মোড়ে দাঁড়ানো সন্ধিক্ষণ।
রাস্তার বিশাল স্তম্ভগুলো ,ফ্লাড লাইটের আলো ভেসে যাচ্ছে তোর মুখে
বিশাল প্রান্তর ,ভীষণ হাসছিস তুই আমায় ছুঁয়ে
আর আমি দেখছি তোকে আরো গভীরে।

এই যে চাওয়াটা        ----  এর নাম সম্ভবত প্রেম
এই ছুঁয়ে যাওয়াটা ...... সম্ভবত একটা রোগের না বাঁচা।
আর এই মুহুর্তটা  ........ আসলে তুই
.অথচ এই একটু আগেই তুই  বাঁধা ছিলিস নিতান্ত একঘেয়েমির টানে।
তারপর ক্রমাগত ঘষটাতে ঘষটাতে কখন যে ছিঁড়ে দিল দূরের  আকাশটাকে
আর তারপর তোর সমস্ত সত্বা জুড়ে আমি সকাল হলাম।
ঘুম ভেঙ্গে দেখি তুই চেয়ে আছিস আমার দিকে
আমি হাসলাম ,বললাম।
আমার গভীরতায় কি খুঁজছিস তুই ?
হাসছি খুব হাসছি আমি সন্ধ্যের নুয়ে পরা রৌদ্রের কান্ড দেখে।
রৌদ্র নাকি তোকে পোড়াচ্ছিল আমার মতন এতদিন
অথচ আমি জানতাম না ,কিছুই জানতাম না।

এর পর যা থাকে ,তা কেবল ভাঙ্গাচোরা সন্ধ্যে
আর সেই চৌরাস্তার মোড়ে দাঁড়িয়ে থাকা ফ্যাকাসে বাড়িটা।
রাস্তার একপাশে হেলান দিয়ে রাখা সময়ের ম্যাগাজিনে  অসংখ্য বুলেট
ঝাঁজরা করছে আমাকে, বুকের পাঁজরে তোর মুখ জ্বলছে
আলো ,তৃষ্ণা এইটুকু জীবন বেঁচে থাকা।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...