Friday, June 5, 2015

আসন্ন অন্ধকার

আসন্ন অন্ধকার
................ ঋষি
=============================================
হয়তো মৃতজীবী আমি ,হয়তোবা শহরের সন্ধ্যে
ঝুপ করে মুছে যাওয়া  আলোর মতন ,
একফালি মুহূর্ত আমি।
আলো আর অন্ধকারের ফাঁকে অদ্ভূত ক্ষণ
জীবিত অথচ মৃত বাসনায়
শবদেহ আমি।

হাসছি যে  ,আকাশ ফেটে বয়ে চলা রক্ত স্রোতে
নোনতা স্বাদ।
শরীরে আয়নের অভাব ,অভাব লোহার ,অভাব মুহুর্তদের  রক্তের
সবটুকু ভালোবাসা উহ্য থেকে যায়।
তোকে মনে করে আমার শহরে এখন সন্ধ্যে
আগত রাত্রির পদশব্দ বিশাল কায়কিয় জীব আমাকে গিলে খায়।
আর কিছু মুহূর্ত তারপর একা
তোকে ছাড়া ,একা বাঁচা।

হয়তো বা ক্লান্ত সড়ক আমি দৈনন্দিন অপেক্ষার
আবার ব্যস্ত একটা দিন।
আবার ভুলে থাকা নিজেকে যথাযথ আয়নার পবিত্র ঈশ্বর
হাসছে জানি ,যেমন আমি হাসছি।
জীবিত ও মৃত আমার শহরে
আজ আসন্ন অন্ধকার।
  

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...