Friday, June 19, 2015

নিজস্ব গন্তব্যে

নিজস্ব গন্তব্যে
.............. ঋষি
=============================================
লম্বা শ্বাস নিতে নিতে সামলে নিলাম
সামনে অনন্ত রেললাইন অনন্ত রাত্রি একটানা বাঁশির আওয়াজ।
একটার পর একটা ট্রেন আসছে ,চলে যাচ্ছে
অভ্যস্তভাবে থাবা চাটতে চাটতে সাদা বেড়াল এগিয়ে আসছে।
আমার খুব কাছে ,,,আরো কাছে
ট্রেনগুলো কু ঝিক ঝিক শব্দটা মিলিয়ে যাচ্ছে।

এই মাত্র আয়নায় মুখ দেখলাম
বিশ্বাস করতে পারছি না নিজেকে এটাও সত্যি ,,এত সত্যি।
ছুঁয়ে থাকার অন্ধকার ঘরগুলোর দাবার আঙ্গিনায়
গুটি এগোচ্ছে ,,,আমার মতন প্রবল বিক্রমে।
মন্ত্রী সাক্ষী ,রাজা সাক্ষী ,হাতি ,ঘোড়া,প্রহরীরা সবাই সাক্ষী
আমার রাজা সংরক্ষিত নিজস্ব ক্রিয়ায় সাদা ঘরে।
কালোরা সব সরে যাচ্ছে ,,খুব দূরে
আরো দূরে আমি জানলা খুললাম চোখ মেলে দেখি নীল আকাশ
আলো ঝলমলে সদ্য জন্মানো দিন আমার অপেক্ষায়।

লম্বা শ্বাস নিতে নিতে সামলে নিলাম
যে অজুহাত এই আগুন খুঁজে বেড়াই তোমার মাঝে।
সেটা অনন্ত অন্তহীন রেল লাইনের মত আমার বুকের পাথরে
অভ্যস্তভাবে থাবা চাটা স্বভাবটা বিড়ালের জন্মগত।
বদলাতে চাই না আর ,,,,, বদলাবে না
ট্রেন আসবে বারংবার আমার বুকের উপর অথচ গন্তব্য একই। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...