Thursday, October 3, 2019

জীবিত শব্দ

জীবিত শব্দ
........ ঋষি
=========================================
ইতিহাস ভাঙছে
ভেঙে পড়ছে সময়ের ভারে ক্রমে ভারাক্রান্ত শরীর।
অপূর্ণতা নেই জীবনে কিছু আর
পৃথিবীর সময়ের  গান আমি শুনেছি
শুনেছি ঘর ফেরারি  পাখিদের ভাষা
তবুও কেন জানি আনমনে এক একটা দিন বড় বেশি ক্লান্ত আমি। 
.

সেই ষোড়শী সময়ের ডাক
ধ্বংসস্তূপের উপর দাঁড়ানো আমার প্রিয় কবিরা আজও জীবিত।
 ন্যাংটো সময় খেলা করে
কখন যেন সময়ের ব্যারিকেড ভেঙে ঢুকে পরে সেই দুঃসাহসী বালক।
সুঠাম জিরাফের মতো ওপর থেকে পৃথিবী দেখছে সে
নিচে ছোট ছোট বিবেকের
 ভিড় ,হাজারো প্রতিবেশী সময়ের ।
 আমি বাঁচতে চাই
আজকাল শব্দটা শুনলে সিনেমার ডায়ালগ মনে হয় ,
এতোদিনেও বুঝতে পারলাম না বাঁচা আসলে কি।
রাস্তার  মোরের সেই কৃষ্ণচূড়া  যাকে ঘিরে গড়ে উঠেছে
হাজার বছরের সুপ্রাচীন বাজার, পাখিদের আবাসস্থল,
সেটাকে কি বাঁচা বলে।
.
ইতিহাস ভাঙছে
আয়নার সামনে দাঁড়ালে আজকাল নিজেকে ছোট মনে হয়।
ফরাসি লেখক বালজাক ছিলেন নিশাচর
আমিও তার মতো রাতের স্তব্ধতা খুঁজি ।
খুঁজি সময়ের ভিড়ে লুকিয়ে থাকা অজস্র জীবিত শব্দদের
যাদের হয়তো আনমনে আমি কবিতায় লিখি। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...