Monday, October 19, 2020

বিসর্জন

 

বিসর্জন 

... ঋষি 


আমি জানি তুমি ভুল করেছো 

আমার বুকের গভীরের প্রতিটা স্পন্দনে আজ তাই বাজে বিসর্জনের সুর ।

আমি জানি তুমি লুকিয়ে রেখেছো 

আবাহনে জন্ম নেওয়া রক্ত নদী আজ   আবারও শুধু অপেক্ষায়

কলিঙ্গের মাঠের ইতিহাসে পুনর্বাসন 

আবার বুকে যুদ্ধের শঙ্খের আবাহন। 

.

চলে যাবে তুমি 

ঢেকে রেখোনা অভিশাপ তোমার স্তনের ভাস্কর্যে  বনস্পতি

জানি পাপ নেই, আছে গণিত ও খাবার

পুরুষ  আর প্রেমিকার সংজ্ঞাটা তোমার কাছে বদলায় নি আজও।  

স্তন ছুঁয়ে দিলে মায়া হয় না 

এমনটা জানা যায় লক্ষ লক্ষ যৌন পাখি আজ শুধু প্রত্যুত্তরে 

লুকিয়ে থাকে তোমার সাজানো ঘরে। 

.

সকলে জানে না সে কথা 

জাহাজ আর সাগরের গভীর প্রেমের গল্পটা এই সময় চিত্রকল্পে টাইটানিক। 

প্রমান সপক্ষে সময়ের জ্বর হলে 

সবকিছু ছিন্নভিন্ন হয়ে শুয়ে থাকে বিষাক্ত শারদীয়ার। 

তুমি কি জানো

আমি পৌরানিক অদিতির বুকে মিথ্যে হয়ে জন্মেছি 

আমার অসুর জন্ম। 

জানি অক্সিজেন কমে আসছে

জানি সময়ের  ছুটি হলেই তোমার বাড়িতে তখনও অদবদল 

তুমি তো একলা থাকতে পারো না আমার মতো, 

তুমি জানো না 

অসুরের বুকে তোমার পায়ের আলতার রং জ্বল জ্বল করে একলা সময়ে 

আর বিসর্জনের পরও একটা অপেক্ষা থাকে 

আবারো একবার শারদীয়ার কাঠামো কুঁড়োনোর। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...