Sunday, October 4, 2020

আজকের কবিতা




আজকের কবিতা
..ঋষি 
ব্যাপার হলো কবিরা সব বিক্রি হয়ে যাচ্ছে
মাথা নিচু করে দাঁড়িয়ে চুষে চলেছে প্রেমের থুড়ি রাষ্ট্রের স্তন, 
চোখ বন্ধ করে কবিরা শব্দদের নিয়ে বেশ্যালয় খুলছে 
যেখানে তারা দিনলিপিতে নিজেকে লিখছে ঈশ্বর করে। 
আরে না না আমি মশাই কবি না
 আমি খিদের স্যিগনেচারে ভোট দি 
আর রেশন থেকে তুলে আনি চলন্তিকাকে খিদের দামে। 
.
বিকৃতভাবে রং করা কবিদল আজকাল ভার্চুয়ালে নেমেছে কলম হাতে
জানি না কোথা থেকে চুল খোলা মেয়েরা জুটেছে তাদের সাথে,
স্বপ্নে খিচুরি চলছে 
আর কবিদের কলম থেকে বেড়োচ্ছে চ্যাটচ্যাটে প্রেম 
আর শরীর। 
আর আমি খুঁজে পাচ্ছি সময়ের রাস্তায় রক্তের গন্ধ শুষছে কুকুর 
আর সেই রক্ত চাটছে সাধারন মানুষ,
অদ্ভুত হলো চলন্তিকাকে পাচ্ছি আমি বারংবার ধর্ষিত সভ্যতায়। 
.
আমি প্রকৃতি খুঁজছি
দেখছি হাফ প্যান্ট পরে - ন্যাংটো ছেলেরা ঝাঁপিয়ে পরছে পুকুরে
চিত সাঁতার কাটছে, 
কিংবা আম বাগান থেকে দুর্গা বলে মেয়েটা কচি আম চুরি করছে 
অথচ অবাক হলো
কবিরা এখন আয়না চুরি করছে সময়ের 
লুকিয়ে রাখছে শাসনের খাপে সারি দেওয়া মিথ্যে শব্দের ভাঁজে। 
আমি কিন্তু কবি না
কিন্তু জানি কবিদের ঈগলের চোখ,শামুকের গতি আর আকাশের ভাবনা
সময় বদলাতে পারে
বদলাতে পারে সভ্যতা,
অথচ আজকের কবিদের কলম কেন এত ভীরু
কেন এত স্বার্থপর 
কেন  আজকের কবিতার শব্দরা জ্বালিয়ে দিতে পারে না মিথ্যে
সাজানো সভ্যতার বাড়িঘর পুড়িয়ে দিয়ে 
কেন মানুষকে সত্যি বলতে পারে না। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...