Sunday, October 25, 2020

উত্তর


উত্তর
... ঋষি 
.
কতজন আসে কত কথা বলে
আমার মাথার ভিতর খালি হয়ে যায় ক্রমশ বেঁচে থাকায়? 
কত জন বাঁচে, কত জন মরে 
সোনালী ডাঙার চিল স্বপ্নের ভিতরে মৃত্যু লিখে যায়,
সব মিথ্যে মনে হয় 
ক্রমাগত পাথর খোদাই করে নারী মুর্তি, প্রেম
চলন্তিকা,,,,,,,   সত্যি সম্ভব? 
.
মাথার ভিতর সব খালি হয়ে যায় 
এই যে কোভিড যুদ্ধ, এই যে সামাজিক দহন
জীবিত শরীরের উপর আজকের মানুষের পোড়া চামড়া, 
এই যে ডাক্টার, নার্স, সামাজিক রক্ষীদের দিনের পর লড়াই 
কি মনে হয়? 
আসলে জানতে ইচ্ছে করে এক সন্তান নিয়ে জীবিত সেই লোকটাকে
যার স্ত্রী কোভিডে গত হলেন, 
জানতে ইচ্ছে হয় সেই দলিত ছ বছরের কন্যার বাবা মাকে 
তারা কেমন আছেন, 
কিংবা রেললাইনে ছড়ানো সেই রুটিগুলো 
যার পাশে জিভ বের করে শুয়ে আছে অসংখ্য থ্যেতলানো মাথা
আদৌ তাদের কি কোন উত্তর ছিল? 
.
কতজন আসে কত খবর  বলে
আমার মাথার ভিতর খালি হয়ে যায় ক্রমশ বেঁচে থাকায়? 
এই যে অন্ধকার রাতে আমার মাথা জুড়ে বিষন্নতা
না আমি দুঃখী  নই 
হয়তো মৃত, হয়তোবা এক পচা দুর্গন্ধময় সময়ের কারণ। 
সামনে পরে আছে গোটা রাত 
একটা গোটা জীবন, 
তুমি কি বুঝতে পারছো চলন্তিকা আমি কি ভাবছি
কেন আমি জাগছি? 
কেন বা এই মুহুর্তে  মনে হচ্ছে 
একটা খালি মাথা নিয়ে আমি বেঁচে আছি। 


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...