Tuesday, October 6, 2020

কি করবি তুই ?




 কি করবি তুই  ?

... ঋষি 


আমি যদি ফুরিয়ে যায় কোনোদিন 

যদি কোনোদিন আমার হাতের কলমের  যন্ত্রণাগুলো 

সময় পাল্টে দেয় ,

কি করবি তুই ?

শ্রাবণ মাস ফুরোলো বলে তুলে রাখবি ছাতা ,রেইনকোট 

তারপর নতুন কোনো জার্সিতে বাঁশি বাজাবি। 

আমি যদি কোনোদিন ফুরিয়ে গিয়ে 

নিতান্ত অপদার্থ এক অজনবি ফকির হয়ে যায় ,

যদি গিয়ে দাঁড়ায় তোর দরজায় 

এক মাথা চুল ,তপস্যার না কাটা দাড়ি ,ধারালো চোখ ,

কি করবি তুই ?

ভয় পাবি ?

চিনতে পারবি ?

কিংবা আসন পেতে দিয়ে আমার পায়ে মাথা ঠুকে বলবি

হারিয়ে গেছে ফিরিয়ে দেও 

ফিরিয়ে দেও। 

.

তোর কপাল জুড়ে লাল পর্দায় ছুঁয়ে থাকা সমাজ 

সুন্দর রং ,ঠিক স্বপ্নের মতো 

আমি রোজ রাত্রে নিয়ম করে ছুঁয়ে যায় আকাশের চাঁদ আমার ঠোঁটে। 

আমি বড়ো বেহিসাবি 

ধর কোনদিন আমি বদলে গিয়ে 

তোর  অজান্তে বাড়তে থাকা  বেহিসাবের যদি  হিসেবে করি ,

যদি কোনো এক মুহূর্তে 

তোর স্পন্দনে থাকা আমার দাঁতের দাগের নকশা আঁকি 

কিংবা ছুঁয়ে দিতে সমাজের সফরে তোর স্পন্দন ,

কি করবি তুই ?

সটান এক থাপ্পড় কষিয়ে বলবি 

জানতাম তুই একটা জানোয়ার ,জানতাম তুই একটা ইতর

আমারি ভুল বলে মিশে যাবি এই শহরের ধুলোয় , 

নাকি আমায় বুকে জড়িয়ে বলবি 

যন্ত্রনা হচ্ছে বাবু 

আমাকে লেখ তুই নিজের মতো করে

আমাকে ভেঙে গড়ে না নিজের মতো করে ।  


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...